PHP এবং MySql বেসিক [পর্ব-০১] :: পিসিতে লোকাল হোস্ট ইনস্টল এবং msvcr110.dll ফাইল Missing সমস্যার সমাধান।

PHP এবং MySql বেসিক [পর্ব-০১] :: পিসিতে লোকাল হোস্ট ইনস্টল এবং msvcr110.dll ফাইল Missing সমস্যার সমাধান।

PHP এবং MySql বেসিক [পর্ব-০১] :: পিসিতে লোকাল হোস্ট ইনস্টল এবং msvcr110.dll ফাইল Missing সমস্যার সমাধান।

পনাদের জন্য PHP এবং Mysql এর বেসিক শেখার জন্য আমি কয়েক পর্বের টিউন নিয়ে হাজির হয়েছি । আজকের প্রথম পর্বে আমি দেখাবো কিভাবে আপনার পিসিতে লোকালহোস্ট ইন্সটল করবেন এবং কিভাবে msvcr110.dll ফাইল মিসিং এর সমাধান করবেন। সরাসরি চলে যাচ্ছি টিউনে।

আমার আজকের এই টিউন বুঝতে হলে আপনাকে অবশ্যই ইন্টারনেট, সার্ভার বিষয়ে কিছুটা জ্ঞান থাকতে হবে। আর আপনাকে অবশ্যই অবশ্যই HTML সম্পর্কে জানতে হবে। html এর বেসিক পারলেও আপনি আমার আজকের এই টিউনগুলো বুঝতে পারবেন। আপনি যদি php ওয়েব পোগ্রামিং বিষয়ে বেসিক ধারণা থাকে তবে আপনার জন্যই আমার আজকের এ টিউন।

আমি php রান করানোর জন্য লোকাল হোস্ট ব্যবহার করবো। আপনি চাইলে php সাপোর্ট করে এমন সকল হোস্টিং প্লেসেই এই পোগ্রামগুলো রান করাতে পারবেন। তবে অবশ্যই সার্ভারে mysql এনাবল থাকতে হবে।

লোকালহোস্ট কি ?

ইন্টারনেটে ওয়েবসাইট হোস্ট করার জন্য সার্ভার ব্যবহার করা হয়। এসব ওয়েব সার্ভারের বেশিরভাগই Aphace ওয়েব সার্ভার । এখানে আপনি বিভিন্ন সার্ভার স্ক্রিপ্ট পোগ্রাম লিখে রান করাতে পারবেন। যেমন : php, perl, mysql ইত্যাদি। কিন্তু আপনার পিসিকে অফলাইনের ওয়েব সার্ভারে পরিণত করে হোস্ট হিসেবে ব্যবহার করাকে বলা হয় লোকালহোস্ট। এর জন্য প্রয়োজন পড়ে না কোন ইন্টারনেট কানেকশনের। লোকালহোস্টের মাধ্যমে আপনি জনপ্রিয় ওয়েব পোগ্রামিং ভাষা php এবং ডাটাবেইজ mysql আপনার পিসির অফলাইনে ব্যবহার করতে পারবেন।

যেভাবে তৈরী করবেন লোকালহোস্ট :

পিসিতে বেশ কয়েকটি সফটওয়্যার ব্যবহার করে লোকালহোস্ট ব্যবহার করা যায়। এর মধ্য wamp এবং xampp বেশ জনপ্রিয় । অনেকের কাছে xampp জটিল মনে হওয়ায় আমি wamp ব্যবহার করে সার্ভার তৈরী করার পদ্ধতিগুলো দেখাবো।  এজন্য প্রথমেই এখান থেকে wampp সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। আপনাদের সুবিধার জন্য সরাসরি লিংকও দিয়ে দিলাম।

 http://sourceforge.net/projects/wampserver/files/latest/download

ইন্সটল শেষ হলে আপনার পিসির ডেস্কটপে start WampServerনামের একটি আইকন পাবেন । এখানে দুটি ক্লিক করে wampp সার্ভারটি রান করান। যদি কোন মেসেজ না পান তবে আপনার সার্ভারটি সঠিকভাবেই রান করানো হয়েছে।  আর যদি আপনি Error MSVCR110.dll is missing from your computer মেসেজ পান তবে নিচে থেকে এই সমস্যার সমাধান দেখে নিন। আশা করি সকলেই সার্ভার রান করতে পেরেছেন। নিচের চিত্রটি দেখুন।

1

 

চিত্রে টাস্কবারে হলুদ চিহ্নিত আইকনের উপরে মাউস পয়েন্টার রাখুন। যদি WAMPSARVER – Server Online দেখায় তবে আপনার সার্ভার পরিপূর্ণভাবে চালু হয়েছে। এবার পিসির C: ড্রাইভে গিয়ে wamp নামক একটি ফোল্ডার পাবেন। এর ভেতরে www নামক আরেকটি ফোল্ডার পাবেন। এই ফোল্ডারটিই আপনার সার্ভারের পোগ্রাম ভাষা রাখার ফোল্ডার। এবার আপনার যে কোন ওয়েব ব্রাউজার থেকে http://localhost এই এড্রেসে যান। নিচের মতো একটি পেইজ দেখতে পাবেন। তাহলে আপনার  সার্ভার সম্পূর্ণভাবে প্রস্তুত।

2

 

এবার www ফোল্ডারের ভেতেরের সকল কিছুই ডিলিট করে দিন।

 

msvcr110.dll ফাইল Missing

MSVCR110.dl মিসিং নিয়ে টেকটিউনসে এর আগে কোন টিউন প্রকাশ করা হয়নি। নিচে এর স্কিনশট দিয়ে দিলাম। শুধু Error MSVCR110.dl এর সমাধান চেয়ে টিউন করা হয়েছিলো।

3

 

আপনি যদি Start Wampserver এ ক্লিক করে “Error MSVCR110.dll is missing from your computer” এই মেসেজটি পান তবে নিয়মগুলো ফলো করুন।

১। http://www.microsoft.com/en-us/download/details.aspx?id=40784 এই লিংকে গিয়ে Visual C++ Redistributable Packages for Visual Studio 2013 আপনার পিসির উইন্ডোস বিট অনুসারে ডাউনলোড করে নিন। এবং ইন্সটল করে নিন।

২। http://www.microsoft.com/en-us/download/confirmation.aspx?id=30653 গিয়ে Microsoft .NET Framework 4.5ডাউনলোড করে নিন। এবং আপনার পিসিতে ইন্সটল করে নিন।

সফটওয়্যার দুটি ইন্সটল করা শেষ হলে আপনার পিসি রিস্টারর্ট দিন। এবার আগের মতো করে Start Wampserver আইকনে দুইটি ক্লিক করে আপনি wamp সার্ভার চালু করুন। আশা করি আপনাদের আর Error MSVCR110.dll ফাইল মিসিং নিয়ে আর কোন সমস্যা হবে না।

 

MySql কি ? কেন MySQL ব্যবহার করবেন ?

বর্তমানে সকল পোগ্রামিংয়েই ডাটাবেইজ ব্যবহার করা হয় সেই পোগ্রামের ডাটা সংরক্ষণের জন্য। জনপ্রিয় ডাটাবেইজ গুলোর হলো : MySQL, Oracle RDBMS, IBM DB2, Microsoft SQL Server, SAP Sybase ASE, Teradata, ADABAS, FileMaker, Microsoft Access, Informix। এসব ডাটাবেইজ সফটওয়্যারের মধ্যে ওয়েব পোগ্রামিংয়ের ক্ষেত্রে MySQL সবচেয়ে বহুল ব্যবহৃত একটি ডাটাবেইজ সফটওয়্যার।

আমি আপনাকে ডাটাবেইজ শেখার জন্য মাইএসকিউএল শেখার পরামর্শ দেবো। কারণ ওয়েব ডাটাবেইজে এর চাহিদা ব্যাপক। সারা বিশ্বের সবচেয়ে বড় বড় সাইট গুলোর বেশির ভাগই ডাটাবেইজ হিসেবে MySQL ব্যবহার করে। সামাজিক যোগাযোগ মাধ্যম LinkedIn.com, Digg.com,Twitter.com, Flickr, Wikipedia সহ অনেক বড় বড় সাইটগুলো ডাটাবেইজ হিসেবে MySQL ব্যবহার করে। [ উৎস:http://stackoverflow.com/questions/1113381/what-databases-do-the-world-wide-webs-biggest-sites-run-on ]

>আজকে এখানেই শেষ করছি। আগামী পর্বে Database এর সাথে কানেকশন, ডাটা ইনপুট নিয়ে আলোচনা করবো।

Share This Post

Post Comment