ক্যালরি খরচ করুন ৬টি উপায়ে

ক্যালরি খরচ করুন ৬টি উপায়ে
রোজ রোজ হেঁটে আর জিমে গিয়ে ক্যালরি ঝরাতে ভালো লাগছে না? অথবা এসব করতে আপনার ভীষণ বোরিং লাগছে? তাহলে জেনে নিন আপনার রোজকার বিভিন্ন কাজের মাঝেই লুকিয়ে আছে ক্যালরি খরচ করার বেশ মজার মজার উপায়। কোনোটি হয়তো আপনি রোজই করেন কাজ মনে করে। কিন্তু এই ফাঁকে যে মেদও ঝরে যাচ্ছে সেটা হয়তো খেয়ালই করেননি। জেনে নিন ক্যালরি খরচ করার ছয়টি মজার উপায়। এতে ক্যালরি খরচ হবেই, বোরও হবেন না!

১. ঘুরে আসুন শপিং মল

এই উপায়টি মেয়েদেরই বেশি পছন্দ হবার কথা! শপিং মলে হাঁটা এবং কেনাকাটা করায় খরচ হবে ক্যালরি। দিনে এক ঘণ্টার বেশি সময় শপিং মলে হাঁটলে এবং কেনাকাটা করে ব্যাগ বহন করলে আপনার ওজন কমবে। কিছু কিনতে না হোক হেঁটে হেঁটে দোকান ঘুরে দেখতেও যেতে পারেন শপিং মলে।

২. নিজের কাপড় ধুয়ে ফেলুন

কাজের লোক বা ওয়াশিং মেশিনের সাহায্য নেয়া বন্ধ করুন, কমে যাবে ওজন। নিজের ময়লা কাপড়চোপড়গুলো নিজের হাতে ধুয়ে ফেলুন। সাবান দেয়া, কাপড় কাচা, ধোয়া, চেপা এবং শুকাতে দেয়াতে ৩০ মিনিটে আপনার খরচ হবে ১২০ ক্যালরিরও বেশি।

৩. আয়নার সামনে খান

উপায়টি পাগলামো মনে হচ্ছে? পাগলামো মনে হলেও আয়নার সামনে খাওয়া কিন্তু আপনার ওজন কমাতে সাহায্য করবে। আয়নার সামনে খেলে আপনি বুঝতে পারবেন কতটা বেশি খাচ্ছেন।

৪. বন্ধুদের সাথে পার্টি করুন

আপনি পার্টিতে যেতে পছন্দ করেন? তাহলে ওজন কমাতে বন্ধুদের সাথে অনবরত পার্টি করুন। হাস্যকর শোনাচ্ছে? গবেষণায় দেখা গেছে, বাসায় বা ক্লাবের পার্টিতে ৬০ মিনিট কাটালে খরচ হয় ২৫০ ক্যালরিরও বেশি।

৫. বারবার পোশাক পাল্টান

একটু পাগলাটে উপায় হলেও বারবার পোশাক পাল্টালেও কিন্তু ক্যালরি খরচ হয়। তবে খেয়াল রাখবেন এ কাজটি করার সময় যেন ফ্যান বা এসি বন্ধ থাকে। তাহলে ভালো ফল পাওয়া যাবে।

৬. বাড়ির কাজ করুন

ঘরের কাজকর্মকে ব্যায়ামে পরিণত করুন। এতে ঘরের কাজ সারাও হবে, আবার ক্যালরি খরচও হবে। ঘর ঝাড়ু দেয়া থেকে শুরু করে ঘর মোছা – সবই আপনার ওজন কমাতে সাহায্য করবে। যেমন, কাপড় ইস্ত্রি করলে খরচ হবে ৯০ ক্যালরি, ঘর মুছলে খরচ হবে ১৩০ ক্যালরি, ঘর পরিষ্কার করলে খরচ হবে ১০০ ক্যালরি এবং জানালা পরিষ্কার করলে খরচ হবে ১২০ ক্যালরি।

Share This Post

Post Comment