লেবুর খোসার ৫ ব্যবহার

লেবুর খোসার ৫ ব্যবহার
লেবুর খোসার ব্যবহারআমাদের স্বাস্থ্য, ত্বক ও চুলের যত্নে লেবুর (lemon) বহুল ব্যবহারের কথা কম-বেশি সবাই জানি। কিন্তু আমরা অনেকেই জানি না যে লেবুর খোসাও উপকারী একটি উপাদান। আসুন লেবুর খোসার অসাধারণ ৫টি ব্যবহার দেখা যাক।

ময়লা আবর্জনার দুর্গন্ধনাশক:
প্রায়ই সময় দেখা যায় রান্না ঘরের ময়লার ঝুড়ি থেকে বাজে গন্ধ নির্গত হয়। এই দুর্গন্ধ দূর করতে আপনার ময়লা আবর্জনার ঝুড়িতে লেবুর খোসা ফেলে রাখুন।

চা-কফির কাপের দাগ তুলতে:

চা-কফির কাপে দাগ হয়ে যাওয়ায় সুন্দর কাপটির চেহারাই বদলে যায়। এই সমস্যা থেকে সমাধান পেতে সাহায্য করবে লেবুর খোসা। কাপে লেবুর খোসা রেখে তাতে সামান্য পানি দিয়ে ভিজিয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। দাগ দূর হয়ে যাবে।

রান্নাঘর থেকে পিঁপড়া দূরে রাখতে:

রান্নাঘরে পিঁপড়ার হানা সব থেকে বেশী হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে রান্নাঘরের জানালা, দরজা ও ফাক ফোঁকরে লেবুর খোসা ফেলে রাখুন।
মাইক্রোওয়েভ পরিষ্কার করতে:
মাইক্রোওয়েভ পরিষ্কার করতে লেবুর খোসা খুব উপকারী। আপনার মাইক্রোওয়েভ পরিষ্কার করতে ও খাবারের গন্ধ দূর করতে একটি বাটিতে লেবুর খোসা নিয়ে সামান্য কিছু পানিতে ফুটান। এতে লেবুর খোসা ও পানির বাষ্প মাইক্রোওয়েভের ভেতরের ময়লা ও গন্ধ দূর করবে।

কাটিং বোর্ড রিফ্রেশার:

লেবুর অ্যান্টি-ব্যাকটোরিয়াল উপাদান রান্নার কাটিং বোর্ড রিফ্রেশ করতে সাহায্য করে। লেবুর খোসা কাটিং বোর্ডে ঘষার ফলে বোর্ডের সব জীবাণু ও দুর্গন্ধ দূর হয়। তাই আপনার কাটিং বোর্ডটি সতেজ রাখতে নিশ্চিন্তে লেবুর খোসা ব্যবহার করতে পারেন।

Share This Post

Post Comment