ডটকমের তিন দশক

ডটকমের তিন দশক
comইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় এবং পরিচিত ওয়েব ডোমেইন ডটকম (.com) ৩০ বছর পূর্ণ করল। শুধু ডটকম ডোমেইনে থাকা ওয়েবসাইটের সংখ্যা প্রায় সাড়ে ১১ কোটি! যা মোট ডোমেইন ঠিকানার প্রায় ৪২ শতাংশ। সবার আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় ডটকম ডোমেইনে নিজেদের ওয়েবসাইট চালু করে। পরবর্তী সময়ে ১৯৮৫ সালের ১৫ মার্চ প্রযুক্তিপ্রতিষ্ঠান সিম্বোলিকস  প্রথম বাণিজ্যিকভাবে ডটকম ডোমেইনে নিজেদের ওয়েবসাইট চালু করে।
ডটকম ডোমেইন যাত্রা শুরুর পর থেকে খুবই কমসংখ্যক ব্যবহারকারী এ ডোমেইনের আওতায় ওয়েবসাইট চালু করেন। তবে ১৯৯৭ সালে এর গ্রাহকসংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যায়। পরবর্তী সময়ে ইন্টারনেটের ব্যবহার বাড়ার পাশাপাশি বাড়তে থাকে ডটকম ডোমেইন ব্যবহারের হার। যদিও পরবর্তী সময়ে প্রতিষ্ঠানের জন্য ডটঅর্গ এবং নেটওয়ার্কিংয়ের জন্য ডটনেট ডোমেইন চালু হয়। তবে এখনো ডটকমের গ্রাহক সবচেয়ে বেশি।
ডটকম নিবন্ধনের বিষয়টি পরিচালনা করে ভেরিসাইন। ডটকম ছাড়াও এ প্রতিষ্ঠানটি ডটনেট, ডটটিভি, ডটনেম এবং ডটসিসি ডোমেইন নিবন্ধনও পরিচালনা করে। ভেরিসাইনের প্রধান নির্বাহী কর্মকর্তা জিম বিদজোস বলেন, ডটকম এখন শুধু একটি ওয়েব ডোমেইনই নয় বরং সারা বিশ্বের ওয়েবসাইট ব্যবহারকারীদের কাছে একটি প্রতীক। বিশ্বের সেরা ৫০০টি প্রতিষ্ঠানের মধ্যে প্রথম ১০০টির প্রত্যেকেই ডটকম ব্যবহার করছে।

তবে ডটকমের এমন আধিপত্য কত দিন থাকবে, সেটি নিয়েও শুরু হয়েছে নানা আলোচনা। বর্তমানে বিভিন্ন ধরনের ওয়েব ডোমেইন চালু হচ্ছে। পাশাপাশি অনেক দেশেই নিজস্ব ডোমেইনে চলছে ওয়েবসাইট। তবে ডটকম নিবন্ধন কর্তৃপক্ষের দাবি, এ ডোমেইনের জনপ্রিয়তা কমবে না।

Share This Post

Post Comment