ফেসবুক একাউন্ট নিরাপদ রাখতে সিকিউরিটি টিপস

ফেসবুক একাউন্ট নিরাপদ রাখতে সিকিউরিটি টিপস
facebookযে প্রতিদিন প্রায় ৬ লক্ষ হচ্ছে । যার দরুন ভুগতে হচ্ছে অনেককেই। কেন হচ্ছে এমন? কিভাবে এর থেকে মুক্তি পাওয়া যাবে? মুক্তি পাওয়া অনেক সহজ তবে এর জন্য দরকার আপনার একটু সচেতনতা আর বাড়তি কিছু সিকিউরিটি।

চলুন দেখে নেওয়া যাক নিজের একাউন্টটি নিরাপদ রাখার ৭ টি টিপস-

১। প্রথমেই এমন একটি পাসওয়ার্ড দিন যা অন্তত ৬ অক্ষরের হবে। ডিজিট এবং অক্ষরের সমন্বয়ে হলে ভাল হয়। তবে এই ক্ষেত্রে আপনি ক্যাপিটাল এবং স্মল লেটার ব্যবহার করলে পাসওয়ার্ডটি আরও বেশি নিরাপদ হবে। মনে রাখবেন এই পাসওয়ার্ডটি আপনি অন্য ইমেইল আইডি বা অ্যাকাউন্ট এর ক্ষেত্রে ব্যবহার করবেন না।

২। সন্দেহজনক মনে হয়, এমন কোন লিংকে ক্লিক করবেন না। যদি সেটা আপনার কোনো ফ্রেন্ড বা পরিচিত কোনো কোম্পানির হয় তারপরও এইসব থেকে নিজেকে বিরত রাখুন।

৩। যদি আপনার কোনো ফ্রেন্ড ভুলবশত স্প্যাম লিংক এ ক্লিক করে এবং তা আপনার টাইম লাইন এ আসে এবং আপনাকে ট্যাগ করে তবে অবশ্যই এইসব পোস্ট রিপোর্ট করুন। কিভাবে রিপোর্ট করবেন  –

৪। অবশ্যই অপরিচিত কাউকে আপনার বন্ধু বানাবেন না। এমন অনেক হ্যাকার আছে যারা আপনার বন্ধু হয়ে আপনার একাউন্ট হ্যাক করতে পারে এবং এতে আপনার আসল বন্ধুরাও ক্ষতিগ্রস্ত হতে পারে।

৫। কখনোই কাউকে নিজের পাসওয়ার্ড দিবেন না। এমন অনেক মানুষ আছে যারা আপনার পাসওয়ার্ড নিয়ে আপনার পার্সোনাল ছবি বা মেসেজ নিয়ে আপনাকে অপদস্থ করতে পারে।

৬। ফেসবুক ব্যাবহার শেষে নিজের অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে ভুলবেন না।

৭। লগইন এপ্রুভাল ব্যবহার করতে পারেন, তাহলে যদি কেউ আপনার অ্যাকাউন্টে অন্য কোনো ডিভাইস থেকে প্রবেশ করে তবে আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে একটি সিকিউরিটি কোড পাঠানো হবে। লগ ইন এপ্রুভাল কিভাবে করবেন তার নিচে দেওয়া হল

Share This Post

Post Comment