সাধারণ ৮টি ফিচার জেনে নিন যারা গুগলক্রোম ব্রাউজার ব্যাবহার করছেন

সাধারণ ৮টি ফিচার জেনে নিন যারা গুগলক্রোম ব্রাউজার ব্যাবহার করছেন

ক্রোম ব্রাউজারের সবচেয়ে সাধারণ কিছু বৈশিষ্ট্য তুলে ধরা হচ্ছে যার দরুন আপনারও মনে হবে গুগল ক্রোমই আপনার ডিফল্ট ব্রাউজার হিসেবে শ্রেষ্ঠ।

একই সময়ে একাধিক গুগল অ্যাকাউন্ট ব্যবহার

1
গুগল ক্রোমের একটি গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে একটি হল এটি একই সাথে আপনাকে একাধিক গুগল অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা দেয়।

ট্যাব পিন করার ক্ষমতা
2
আপনার ওপেন করা ওয়েবসাইট পিন করতে পারবেন। এগুলো শুধু ব্রাউজারের বাম কোণে থাকবে ফলে খুব সহজে ট্যাব বন্ধ থাকা সত্ত্বেও এগুলো অ্যাক্সেস করতে পারবেন।

পেজ থেকে সরাসরি অনুসন্ধান
3
আপনি যদি কোন পেজের একটি আর্টিকেল পড়ার সময় একটি নির্দিষ্ট শব্দ বা বাক্য অনুসন্ধান করতে চান তবে শুধু ঐ শব্দ বা বাক্য হাইলাইট করে মাউসে রাইট ক্লিক করলেই একটি গুগল সার্চ অপশন খুঁজে পাবেন। যখনই এতে ক্লিক করবেন তখন অনুসন্ধান ফলাফল পরবর্তী ট্যাবের মধ্যে উপলব্ধ হবে।

অ্যাপ্লিকেশন শর্টকাট
5
একটি ওয়েব পেজ পিন করার মতই আপনি ক্রোম ব্যবহার করে যেকোনো ওয়েব পেজের একটি শর্টকাট তৈরি করতে পারবেন। টাস্কবারে আপনার প্রিয় ওয়েবসাইটের শর্টকাট তৈরি আপনার সময় বাঁচাবে কেননা এটি কয়েকটা ক্লিক হ্রাস করে সরাসরি ওয়েবসাইট চালু করে।

টাস্ক ম্যানেজার থেকে ননরেস্পন্সিভ ট্যাব দুর করা
4
গুগল ক্রোমের টাস্ক ম্যানেজার বিভিন্ন ট্যাব দ্বারা ব্যবহৃত মেমরি দেখায়। এছাড়া এটি অত্যধিক মেমোরি গ্রহণ করে এবং ননরেস্পন্সিভ ট্যাব যা আপনার পিসিকে মন্দীভূত করে তা মুছে ফেলে।

যেখান থেকে শেষ করেছেন সেখান থেকে চালিয়ে যাওয়া
6
এই বৈশিষ্ট্যটি জীবনকে অনেক সহজ করে তুলবে এবং আপনার কম্পিউটার আর স্ট্যান্ডবাই মোডে রাখার প্রয়োজন হয়না। এই ফিচার সক্রিয় করে শুধু আপনি ব্রাউজার বন্ধ করুন এবং ঘুমিয়ে পড়ুন। পরের দিন সকালে দেখবেন আপনার সকল ট্যাব ম্যাজিকের মত খুঁজে পাবেন।

এড্রেস বার থেকে ওয়েবসাইট অনুসন্ধান
7
আপনি চাইলে এড্রেস বার থেকেই সরাসরি একটি ওয়েবসাইট অনুসন্ধান করতে পারবেন যদি পূর্বে কখনো ঐ ওয়েবসাইট সার্চ করে থাকেন। এরজন্য শুধু আপনাকে ডোমেইনের নাম লিখে ‘ট্যাব’ কী দুইবার চাপতে হবে, তাহলে আপনি ওয়েবসাইট অনুসন্ধান করতে সক্ষম হবেন।

ডাউনলোড করা ফাইল যেকোন জায়গায় টেনে আনুন এবং ড্রপ করুন
8
গুগল ক্রোমে, আপনি ব্রাউজার থেকে আপনার কম্পিউটারের যেকোন জায়গায় ডাউনলোড করা ফাইল টেনে আনতে পারবেন। এতে আপনার কম্পিউটারের ফাইল সংগঠিত করতে অনেক কম সময় লাগবে।

শুধু উপরে বর্ণিত ফিচারই নয় গুগল ক্রোমের রয়েছে অন্যান্য অনেক দরকারি ও কুল ফিচার যা আপনার ব্রাউজিংকে আরও সহজ ও মজাদার করে তুলবে।

Share This Post

Post Comment