প্রথম শ্রেণির ক্রিকেট থেকে সাঙ্গাকারার অবসর

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে সাঙ্গাকারার অবসর

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে সাঙ্গাকারার অবসর

শ্রীলঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা এবার প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেন। এই মৌসুমের পরই চারদিনের ম্যাচে আর দেখা যাবে না তাকে।

চলতি মৌসুমে ইংলিশ কাউন্টিতে শেষ ইনিংস খেলে ফেলেছেন সাঙ্গাকারা। ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে সারের হয়ে লঙ্কান এই ব্যাটসম্যান অপরাজিত ৩৫ রান করেন। চলতি চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত এক মৌসুম শেষে অবসরের সিদ্ধান্ত নেন সাঙ্গাকারা। এবারের আসরে ৩৯ বছর বয়সী এই তারকা ব্যাটসম্যান ১০৬.৫০ গড়ে এক হাজার ৪৯১ রান করেছেন সারের জার্সিতে। সাথে আছে ৮টি সেঞ্চুরি।

১৯ বছরের এ ক্যারিয়ারকে বিদায় জানাতে গিয়ে সাঙ্গাকারা জানান, ‘কোনো সন্দেহ নেই আমি ক্রিকেটকে খুব মিস করব। অনেক খেলোয়াড় আফসোস নিয়ে একে বিদায় বলেছে। আমারও কিছু আফসোস আছে। কিন্তু আমি যেভাবে খেলেছি ও যা অর্জন করেছি, তাতেই খুশি।’

১৩৪ টেস্ট খেলা সাঙ্গাকারা ২০১৫ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান। দেশের জার্সিতে ৪০৪টি ওয়ানডে আর ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। সাদা পোশাকে ৫৭.৪০ গড়ে ৩৮টি সেঞ্চুরি আর ৫২টি হাফ-সেঞ্চুরি সহ করেছেন ১২ হাজার ৪০০ রান। টেস্টের পঞ্চম শীর্ষ এ ব্যাটসম্যান ২৫টি সেঞ্চুরি আর ৯৩টি হাফ-সেঞ্চুরিতে ওয়ানডেতে করেছেন ১৪ হাজার ২৩৪ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ২৬০টি ম্যাচ। এই ফরমেটে প্রায় ২১ হাজারের মতো রান করা সাঙ্গাকারা ৬৪টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন ৮৬টি হাফ-সেঞ্চুরি।

অবশ্য ক্রিকেট পুরোপুরি ছাড়ছেন না সাঙ্গাকারা। সামনের বছর গুলোতে বিভিন্ন দেশের টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলবেন তিনি। খেলবেন বাংলাদেশের বিপিএলের আসরেও।

 

Share This Post

Post Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.