পৃথিবীর ক্ষুদ্রতম প্রাণ আবিষ্কার

পৃথিবীর ক্ষুদ্রতম প্রাণ আবিষ্কার
জীব কতো বড় হতে পারে তা দেখা যায় হাতি অথবা তিমির দিকে দৃষ্টি দিলে। কিন্তু কতোটা ছোট হতে পারে পৃথিবীর জীব?

দেখা যাচ্ছে, এই “আলট্রা-স্মল” ব্যাকটেরিয়া হলো এখন পর্যন্ত পৃথিবীতে পাওয়া সবচাইতে ক্ষুদ্র জীবনের নিদর্শন। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলের গবেষকেরা এই ব্যাকটেরিয়ার মাইক্রোস্কোপিক চিত্র ধারণ করতে সক্ষম হন। এদের পর্যবেক্ষণ করা এতোটাই কঠিন যে গবেষকেরা বছরের পর বছর এর অস্তিত্ব নিয়ে বিভ্রান্তি ছিলো। কিন্তু এখন সব সংশয়ের অবসান ঘটলো।

এসব আলট্রা স্মল ব্যাকটেরিয়া হলো এমন এক ধরণের ব্যাকটেরিয়ার উদাহরণ যাদের ব্যাপারে প্রায় কিছুই জানা নেই গবেষকদের। বিভিন্ন পরিবেশ ও বাস্তুসংস্থানে এদের খুঁজে পাওয়া যায় এবং এসব বাস্তুসংস্থানে এরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে।

গবেষণার জন্য সংগ্রহ করা হয় ভূগর্ভস্থ পানি। একে ০.২ মাইক্রন পর্যন্ত ফিল্টার করা হয়। এতো সুক্ষ্মভাবে ফিল্টার করা হলে ধরা হয় এই পানি বিশুদ্ধ। কিন্তু এর মাঝে পাওয়া যায় প্রচুর পরিমাণে এমন আলট্রা স্মল ব্যাকটেরিয়া। এরা এতোই ক্ষুদ্র যে মানুষের চুলের আগায় আটকে থাকতে পারে এমন সাড়ে বাইশ কোটি ব্যাকটেরিয়া।

গবেষকেরা এই পানি জমাট বাঁধিয়ে ল্যাবে নিয়ে যান এবং সেখানে এই ব্যাকটেরিয়াকে পর্যবেক্ষণ করা হয়। গবেষকেরা বলেন, একটি জীব কতটুকু ছোট হতে পারে তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। এ কারণে এমন ক্ষুদ্রাতিক্ষুদ্র ব্যাকটেরিয়ার ব্যাপারে এমন গবেষণা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

Share This Post

Post Comment