সহজে তৈরি করুন ম্যাঙ্গো তিরামিস্যু

সহজে তৈরি করুন ম্যাঙ্গো তিরামিস্যু

ফুরিয়ে যাচ্ছে আমের মৌসুম, এর আগেই চলুন আমের কিছু মজাদার ডিশ চেখে দেখা যাক। ম্যাঙ্গো তিরামিস্যু চেখে দেখেছেন কি এবারের আমের মৌসুমে? না হলে চলুন, আজই জেনে নিই খুব সহজ রেসিপিটি। আর সেটা আপনাদের জন্য নিয়ে এসেছেন জান্নাতুল ফেরদৌস।

উপকরণ

১ প্যাকেট স্পঞ্জ ফিঙ্গার বিস্কিট অথবা স্পঞ্জ কেক টুকরা করে নেওয়া (২৪ পিস)
২৫০ গ্রাম মাসকারপোন চীজ
৩০০ মিঃ লিঃ ক্রীম (থিকেন / হুইপিং / ফুল ফ্যাট )
২ কাপ আমের জুস
১/৪ কাপ আইসিং সুগার
২ কাপ আমের ঘন রস (ম্যাঙ্গ পাল্প)
১ টেবিল চামচ আগার আগার পাউডার ( জেলাটিন পাউডার)
১/৪ কাপ ক্যাস্টার সুগার

প্রণালী

  • -প্রথমে থিকেন ক্রীম আর ১/৪ কাপ আইসিং সুগার একটি বাটিতে নিয়ে ইলেক্ট্রিক বীটার দিয়ে হুইপ (৫-৭ মিনিট বীট করার পর ঘন ফেনার মত হবে) করে নিতে হবে। এবার এতে মাসকারপোন চীজ মেশাতে হবে।
  • – স্পঞ্জ ফিঙ্গার বিস্কিট টুকরা করে নিয়ে আমের জুসে ডুবিয়ে সার্ভিং বাটিতে নিতে হবে। ১২ টি ছোট আকারের সার্ভিং বাটি অথবা গ্লাস এ নিতে হবে। এবার তৈরী করা ক্রীম এবং চীজ এর মিশ্রণ ১+১/২ টেবিল চামচ করে ভেজানো বিস্কিট এর উপর দিতে হবে। তার উপর আবার ভেজানো বিস্কিট এবং ক্রীম এর মিশ্রণ স্তর করে দিয়ে ফ্রীজ এ রাখতে হবে কমপক্ষে ১ ঘন্টার মত।
  • -একটি বাটিতে ১/৪ কাপ পানি নিয়ে এতে আগার আগার পাউডার অথবা জেলাটিন পাউডার মিশাতে হবে, এবার চুলায় একটি পাতিল এ আমের ঘন রস (পাল্প) আর চিনি নেড়ে গরম করতে হবে, চিনি পুরো মিশে গেলে পানিতে মেশানো জেলাটিন ঢেলে দিয়ে ভালো করে ২ মিনিট এর মত নেড়ে নামিয়ে নিতে হবে ( খেয়াল রাখতে হবে যেন বলক না ফুটে, তার আগে নামিয়ে নিতে হবে).
  • -মিশ্রণটি ঠান্ডা হয়ে আসলে ফ্রীজ থেকে সার্ভিং বাটি গুলো বের করে তার উপর ২ টেবিল চামচ করে আম জেলাটিন-এর মিশ্রণ দিয়ে আবার ফ্রীজে রাখতে হবে কম করে হলে ও ৬ ঘন্টা।
  • -জমে গেলে পরিবেশন করুন চকলেট দিয়ে সাজিয়ে।

Share This Post

Post Comment