খুব সহজে তৈরি করুন রেস্টুরেন্টের মজাদার ‘বিফ স্টেক’

খুব সহজে তৈরি করুন রেস্টুরেন্টের মজাদার ‘বিফ স্টেক’

এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। বিশেষ করে মোমের আলোয় একটু ভাজা ভাজা স্বাদের রসালো গরুর মাংসের স্টেক খাওয়ার স্বাদই আলাদা। হ্যাঁ, আমি ক্যান্ডেল লাইট ডিনারের কথাই বলছি। তবে এই স্টেক খেতে প্রতিবার তো রেস্টুরেন্টে চলে যাওয়া সম্ভব নয়। কেমন হয় যদি ঘরে বসেই স্টেকের স্বাদ নেয়া যায়। অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই। খুবই সহজে ঘরে তৈরি করে নিতে পারেন একেবারে রেস্টুরেন্টের স্বাদের মজাদার ‘বিফ স্টেক’।

উপকরণ

– ৪ কোয়া রসুন
– ২ টেবিল চামচ সরিষা বাটা
– ২ টেবিল চামচ অলিভ অয়েল
– ২ টেবিল চামচ ভিনেগার
– ৩ টেবিল চামচ সয়া সস
– মরিচ গুঁড়ো ঝাল বুঝে
– লবণ স্বাদ মতো
– শুকনো মরিচ গুঁড়ো ইচ্ছে মতো
– ১ টেবিল চামচ মধু
– ১/৪ কাপ গরম পানি
– ৫৭ গ্রাম তেতুল
– ৯০৭ গ্রাম হাড় ছাড়া ১ ইঞ্চি পুরু স্টেকের জন্য গরুর মাংস

পদ্ধতি

  •  প্রথমে একটি বাটিতে মশলা জাতীয় সকল উপাদান একসাথে গুলে নিন। তেঁতুল পানিতে গুলিয়ে কাঁথ বের করে তাও মশলার মিশ্রণে দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
  •  এবার গরুর মাংস খুব ভালো করে পানি মুক্ত করে নিয়ে মশলার মিশ্রণে দিয়ে মেরিনেট করুন। সব চাইতে ভালো হয় যদি একটি জিপলক ব্যাগে ভরে নিয়ে এর ভেতরে মাংস মেরিনেট করে লক বন্ধ করে ফ্রিজে রেখে দিতে পারেন (ভিডিও)।
  • ৮-১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। যতোটা বেশি সময় মেরিনেট করে রাখতে পারবেন ততোই ভালো। এরপর ফ্রিজ থেকে বের করে নিন।
  • এরপর একটি স্টেক ফ্রাইং প্যান কিংবা সাধারন ফ্রাইং প্যানে কুকিং স্প্রে অথবা ননস্টিকি ফ্রাইংপ্যান ব্যবহার করে খুব ভালো করে ভেজে নিন স্টেক।
  • শুধুমাত্র টং এর সাহায্যে স্টেক উল্টে দেবেন। আর মিডিয়াম রেয়ার পেতে চাইলে ৫৭-৬৩ ডিগ্রি সেন্টিগ্রেডে ভাজবেন। নিজের প্রয়োজন ও পছন্দ অনুযায়ী ভাজা হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম। ব্যস, ঘরেই তৈরি হয়ে গেল সুস্বাদু বিফ স্টেক।

Share This Post

Post Comment