মন ভরানো ক্রিসমাস কেক !

মন ভরানো ক্রিসমাস কেক !

ক্রিসমাস কেক মানেই স্পেশাল কিছু। সারা বছর যেসব কেক খাওয়া হয় তা থেকে এটি সামান্য ভিন্নই বটে। বড়দিনের সন্ধ্যায় অন্যান্য খাবারের সঙ্গে মুখে তুলে নেয়া হয় স্পেশাল স্বাদের কেক। কেক তো বানাচ্ছেন, স্বাদ বাড়াতে একটু দেখে নিতে পারেন অসাধারণ এই রেসিপি। একদিনই তো- তাই কোলেস্টরলের চিন্তা বাদ দিয়ে মুখে তুলে নিতে পারেন মন ভরানো ক্রিসমাস কেক।

যা যা লাগবে

মাখন এক কেজি, চিনি এক কেজি, ব্ল্যাক জ্যাক ২০০ মিলিলিটার, ময়দা ১৩০০ গ্রাম, বেকিং পাউডার ১০ গ্রাম, জায়ফল গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি গুঁড়া আধা চা-চামচ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, বিভিন্ন রকম ফলের মিশ্রণ তিন কেজি, কফি ২৫০ মিলিলিটার, ফেটানো ডিম ১২৫০ মিলিলিটার এবং কিসমিস ও বাদাম ইচ্ছামতো।

যেভাবে করবেন

পেস্ট্রি মিক্সারের সাহায্যে প্রথমে মাখন ও চিনি একসঙ্গে ভালোভাবে বিট করতে হবে। চিনি মোটামুটি গলে যাওয়ার পর ডিম দিতে হবে। চিনি পুরোপুরি গলে গেলে এর সঙ্গে ব্ল্যাক জ্যাক মিশিয়ে খামির তৈরি করতে হবে। এরপর পেস্ট্রি মিক্সারের গতি কমিয়ে দিয়ে ময়দা, বেকিং পাউডার, দারুচিনি, এলাচ একসঙ্গে খামিরের সঙ্গে মেশাতে হবে। সব শেষে দিতে হবে কফি মেশানো ফলের মিশ্রণ। এরপর পরিমাণমতো ছাঁচে ঢেলে বেক করতে হবে। ব্যস, হয়ে গেল মন ভরানো ক্রিসমাস কেক।

Share This Post

Post Comment