ঘরেই রান্না করুন সয়া -সবজির পোলাও

ঘরেই রান্না করুন সয়া -সবজির পোলাও

বাচ্চারা প্রায় সময়ই সবজি খেতে চায় না আর সেই সাথে খজে একটু নতুন স্বাদের খাবার। এমন যন্ত্রণার মধ্যে প্রায় সময়ই মায়েদের পরতে হয়। স্কুলের টিফিনে বা অফিসের লাঞ্চেও প্রয়োজন সহজ ও ভিন্ন স্বাদের কিছু। এমন সব চিন্তা দূর করতেই আমাদের আজকের রেসিপি সয়া-সবজির পোলাও। চলুন শিখে নেওয়া যাক স্বাস্থ্যকর ও সুস্বাদু সয়া-সবজির পোলাও রান্না।

রেসিপি- সয়া-সবজির পোলাও

উপকরণ-

সয়া বড়ি-১০০গ্রাম, হাড়সহ গরুর মাংস-১কেজি, ফুলকপি-১/২কাপ টুকরা করে কাটা, ব্রকলি-১/২কাপ, গাজর-১/২কাপ, মটরশুঁটি-১/২কাপ, বাসমতি চাল-৩০০গ্রাম, পেঁয়াজ কুচি-১কাপ, পেঁয়াজবাটা-২টেবিল-চামচ, আদা বাটা-১টেবিল-চামচ, রসুন বাটা-১/২আধা টেবিল-চামচ, মরিচ গুঁড়া-১/২চা-চামচ, ধনে গুঁড়া-১চা-চামচ, জিরা গুঁড়া-১/২চা-চামচ, দারুচিনি-২-৩ টুকরা, এলাচি-৩/৪টি, লবঙ্গ-৪/৫টি, গোলমরিচ-১০/১২টি, তেজপাতা-২টি, তেল/ঘি-১কাপ, কাঁচামরিচ-৬/৭টি, লবণ-স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন-

সয়া বড়ি গরম পানিতে ভিজিয়ে রেখে কিছুক্ষণ পর ঘি দিয়ে হালকা ভেজে নিতে হবে। মাংস ছোট টুকরা করে কেটে ধুয়ে নিয়ে সব বাটা ও গুঁড়া মসলা মাখিয়ে ৩০ মিনিট রাখতে হবে। হাঁড়িতে তেল/ঘি, পেঁয়াজ কুচি, গরম মসলা, তেজপাতা ভেজে মাংস ঢেলে দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিতে হবে। মাঝেমধ্যে নেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে ভুনা ভুনা হয়ে এলে তাতে সব সবজি দিয়ে মসলা থেকে মাংস-সবজি আলাদা করে তুলে রাখতে হবে।
এবার চাল ধুয়ে মসলার হাঁড়িতে ঢেলে নাড়াচাড়া করে ২-৩ কাপ গরম পানি ও লবণ দিয়ে ঢেকে দিতে হবে। ভাত ফুটে উঠলে কিছু ভাত ওপর থেকে তুলে মাংস ও সবজি ছড়িয়ে দিয়ে আবার ভাত দিয়ে ওপরে কাঁচামরিচ ফালি ও সয়াবড়ি দিয়ে ১৫-২০ মিনিট দমে রাখতে হবে। ব্যাস তৈরি হয়ে গেলো মজাদার সয়া-সবজির পোলাও। গরম গরম খেতে দারুণ মজা।

Share This Post

Post Comment