ফ্রুট মাফিন প্রেশার কুকারেই বেক করে নিন

ফ্রুট মাফিন প্রেশার কুকারেই বেক করে নিন

ওভেন ছাড়া বিভিন্ন রকমের কেক বেক করতে ভয় পান অনেকেই, কী হতে কী হয়! একদম নতুন নতুন যারা বেকিং শিখছেন তারা এই রেসিপিটি চেষ্টা করে দেখতে পারেন। খুব কম সময়ে এবং কম ঝামেলায় তৈরি হয়ে যাবে ফ্রুট মাফিন। সাধারণ প্রেশার কুকারেই এই মাফিন তৈরি করে ফেলতে পারবেন ঝটপট।

উপকরণ:

– পৌনে এক কাপ ময়দা
– আধা কাপ গুঁড়ো চিনি
– সিকি কাপ তেল
– আধা কাপ দুধ
– আধা চা চামচ বেকিং সোডা
– দুই টেবিল চামচ গুঁড়ো দুধ
– এক চা চামচ ভিনেগার
– এক চা চামচ ভ্যানিলা এসেন্স
– আধা কাপ মিক্সড ড্রাই ফ্রুট
– দুই কাপ লবণ (বেকিং এর জন্য)

প্রণালী:

১) মাঝারি আঁচে চুলায় দিন প্রেশার কুকার। এতে দুই কাপ লবণ দিয়ে এর ওপরে রাখুন একটি তারের র‍্যাক এবং একটি পারফোরেটেড প্লেট।হুইসল খুলে ঢাকনাটা ভালো করে লাগিয়ে নিন। এটাকে প্রি-হিট হতে দিন ১০ মিনিট।

২) দুধের সাথে ভিনেগার মিশিয়ে আলাদা করে রেখে দিন। এবার শুকনো উপকরণগুলো- ময়দা, বেকিং সোডা, গুঁড়ো দুধ, গুঁড়ো চিনি এবং এক চিমটি লবণ ঝাঁঝরি দিয়ে ঝেড়ে মিশিয়ে নিন।

৩) তরল উপকরণগুলো, অর্থাৎ তেল, ভ্যানিলা এসেন্স, দুধ ও ভিনেগারের মিশ্রণ একত্রে মিশিয়ে নিন।

৪) শুকনো মিশ্রণের দেড় চামচ যোগ করুন মিক্সড ড্রাই ফ্রুটে এবং ভালো করে মিশিয়ে নিন। এতে ফলগুলো বেক করার সময়ে নিচে চলে যাবে না।

৫) এরপর শুকনো ও তরল মিশ্রণ একসাথে মিশিয়ে নিন। খুব বেশি বিট করবেন না। এরপর ড্রাই ফ্রুট এতে মিশিয়ে নিন।

৬) মাফিনের টিন/ছাঁচে কাগজ দিয়ে নিন। এটার ওপরে দিয়ে দিন মাফিনের মিশ্রণ। পুরোটা ভর্তি করবেন না। ওপরে কিছু ড্রাই ফ্রুট ছড়িয়ে দিন।

৭) প্রেশার কুকারের ঢাকনা খুলে নিন। ভেতরে মাফিনের টিন ২-৩টা রাখুন একসাথে। এরপর ঢাকনা বন্ধ করে দিয়ে বেক করুন ১৫-১৮ মিনিট। এরপর ঢাকনা খুলে ভেতরে একটা টুথপিক দিয়ে দেখুন বেক হয়েছে কিনা। নয়তো আরও কিছুক্ষণ বেক হতে দিন। এরপর বের করে ঠাণ্ডা হতে দিন।

মাফিনগুলো গরম গরম থাকতেও বেক করতে পারেন। টাটকা থাকতে থাকতেই খেয়ে ফেললে দারুণ লাগবে। অথবা আলাদা করে রেখে দিতে পারেন ব্রেকফাস্টে অথবা চায়ের সাথে স্ন্যাক্স হিসেবে খাওয়ার জন্য।

Share This Post

Post Comment