১০টি সবজি সিদ্ধ করলে পুষ্টিগুণ বেড়ে যায়!

১০টি সবজি সিদ্ধ করলে পুষ্টিগুণ বেড়ে যায়!
১০টি সবজি সিদ্ধ করলে পুষ্টিগুণ বেড়ে যায়!

প্রচলিত ধারণা মত কাঁচা সবজিতে পুষ্টিগুণ সিদ্ধ করা সবজি থেকে অনেক বেশি থাকে। কিন্তু এই ধারণা ভুল প্রমাণিত করেছে কিছু গবেষকরা।

আধুনিক গবেষকরা মনে করেন কিছু সবজি রয়েছে যেগুলো সিদ্ধ করা হলে ভিটামিন, মিনারেল ও অন্যান্য পুষ্টিগুণ বেশি ধরে রাখে। আসুন জেনে নিই এইরকম কিছু সবজির নাম।

১। গাজর
পানি আর সামান্য পরিমাণ লবণ দিয়ে গাজর সিদ্ধ করুন। চাইলে কিছু মরিচের গুঁড়া দিয়ে দিতে পারেন। এই সিদ্ধ গাজর চোখের জন্য ভালো।

২। আলু
আলু অনেকের প্রিয় একটি সবজি। কিন্তু ওজন কমানোর জন্য এই প্রিয় সবজি অনেককেই বাদ দিতে হয়। তবে আলু যখন সিদ্ধ করা হয়, তখন ক্যালোরি কমে যায়। তাই যারা ওজন কমাতে চান তারা সিদ্ধ আলু খেতে পারেন।

৩। বিট
বিট দেহের রক্তসঞ্চালন বাড়ায়। ঋতুস্রাবের সমস্যা দূর করতে বিট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলেন, বিট কেবলমাত্র তিন মিনিট সিদ্ধ করা উচিত, এর বেশি নয়।

৪। মটরশুঁটি
সামান্য পরিমাণ লবণ ও মরিচ মিশিয়ে মটরশুঁটি সিদ্ধ করতে পারেন, এটি ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী। বিশেষজ্ঞদের মতে,মটরশুটি কমপক্ষে ছয় মিনিট সিদ্ধ করা প্রয়োজন।

৫। ব্রকলি
ব্রকলির স্বাদ অনেকখানি বেড়ে যায় সিদ্ধ করলে। শুধু সালাদে ব্রকলি খেতে চাইলে সিদ্ধ করার পানিতে একটু অলিভ অয়েল দিয়ে দিন। এটি ব্রকলির স্বাদ বাড়িয়ে দিবে।

৬। পুঁইশাক
আধুনিক গবেষকদের মতে সবুজ শাক সবজি সিদ্ধ করলে অনেক ভাল ফল পাওয়া যায়। এদের মধ্যে মেথি ও পুঁইশাক সিদ্ধ করলে বেশি স্বাস্থ্যকর উপাদান পাওয়া যায়।

৭। মিষ্টি ভুট্টা
মিষ্টি ভুট্টা সিদ্ধ করে খেলে এর পুষ্টিগুণ অনেক বেড়ে যায়। এর মধ্যে রয়েছে পুষ্টি এবং আঁশ, যা কোষ্ঠকাঠিন্য রোধে কাজ করে।

৮। মিষ্টি আলু
মিষ্টি আলু সিদ্ধ করে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এর মধ্যে রয়েছে কার্বহাইড্রেট যার পুষ্টিগুণ সিদ্ধ করলে অনেক বেড়ে যায়।

৯। ফুলকপি
ফুলকপি সিদ্ধ করে খাওয়া বেশি উপকারী। এতে করে এর পুষ্টিগুণ ও ভিটামিন জমা থাকে।

১০। বাঁধাকপি
বাঁধাকপি সিদ্ধ করা হলে এটি আরও বেশি সুস্বাদু হয়। এটি সিদ্ধ করলে এর ভাপের একটি গন্ধ হয়, যা খাবারের সুগন্ধ বাড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

Share This Post

Post Comment