মুরগীর মাংস স্পাইসি চিকেন উইথ রেড হট গ্রেভি

মুরগীর মাংসের ভক্ত কমবেশি সকলেই। বিশেষ করে যারা মাছ খেতে একেবারেই পছন্দ করেন ও যাদের গরুর মাংসে সমস্যা রয়েছে তাদের জন্য প্রাণীজ প্রোটিন বলতেই মুরগীর মাংস। কিন্তু সব সময় তো একই ধাঁচের রান্নার মুরগীর মাংস খেতে মুখে স্বাদ লাগে না, একটু ভিন্ন স্বাদ হলে মুখে ফিরে আসে পুরনো রুচি। তাই আজকে শিখে নিন মুরগীর মাংসের সম্পূর্ণ ভিন্ন একটি পদ ‘স্পাইসি চিকেন উইথ রেড হট গ্রেভি’র সহজ রেসিপিটি।

উপকরণঃ

– মুরগীর মাংস ১ কেজি
– প্রায় ৪০০ গ্রাম টকদই
– ৪ টেবিল চামচ পেঁয়াজ বাটা
– ৪ চা চামচ আদা-রসুন বাটা
– ৩ চা চামচ মরিচ গুঁড়ো
– ১ চা চামচ হলুদ গুঁড়ো
– ২ চা চামচ ঘি
– সরিষার তেল স্বাদমতো (ইচ্ছে হলে সয়াবিন তেল ব্যবহার করতে পারেন)
– ১ চা চামচ জিরা গুঁড়ো
– লবণ স্বাদমতো
– আধা চা চামচ চিনি
– শুকনো মরিচ ৫/৬ টি
– ধনে পাতা কুচি (ইচ্ছা)

পদ্ধতিঃ

– একটি বাটিতে টকদই, চিনি, লবণ, শুকনো মরিচ গুঁড়ো ২ চা চামচ একসাথে মিশইয়ে ভালো করে ফেটিয়ে আলাদা করে রাখুন।
– একটি প্যানে তেল গরম করুন, এতে দিন পেঁয়াজ বাটা। হালকা লালচে হয়ে এলে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো ও বাকি মরিচগুঁড়ো দিয়ে মসলা কষে নিন।
– মসলা কষে এলে এতে কেটে ধুয়ে রাখা মুরগীর মাংস দিয়ে দিন। ও খানিকক্ষণ কষিয়ে নিন। অল্প একটু ঝোল দিয়ে মাংস রান্না করতে থাকুন।
– মুরগীর মাংস প্রায় সেদ্ধ হয়ে এলে এতে ফেটে রাখা দইয়ের মিশ্রন দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে ঝোল প্রায় মাখা মাখা হয়ে এলে আগুনের আঁচ থেকে নামিয়ে রাখুন।
– আরেকটি প্যানে ঘি দিয়ে গরম করে এতে শুকনো মরিচ দিয়ে খানিকক্ষণ ভেজে নিন। তারপর এটি মাংসের উপর ছড়িয়ে দিয়ে উপরে ছিটিয়ে দিন জিরা গুঁড়ো ও ধনে পাতা। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ২ মিনিট। ব্যস, এবার পরিবেশন করুন মুরগীর মাংসের একেবারে ভিন্ন পদ ‘স্পাইসি চিকেন উইথ রেড হট গ্রেভি’।

Share This Post

Post Comment