বিরিয়ানি তৈরির রেসিপি …?

বিরিয়ানি তৈরির রেসিপি …?
কত রকমের তো রাঁধতে জানেন আপনি। কাচ্চি বিরিয়ানি, বিফ বিরিয়ানি, মোরগ পোলাও, হায়দ্রাবাদি বিরিয়ানি থেকে শুরু করে না জানি কত শত রকমের রেসিপি আছে এই একটি খাবারের।
বিরিয়ানিতেই কিন্তু মূল উপাদান চাল ও মাংস/মাছ। কিন্তু যদি বলি চাল ছাড়াই রান্না হবে দারুণ সুস্বাদু বিরিয়ানি?হ্যাঁ, ঠিক শুনেছেন।
চিকেন কুসকুস বিরিয়ানি। উল্লেখ্য যে যে কুসকুস মরক্কোর জনপ্রিয় কার্বোহাইড্রেট জাতীয় খাবার, যা তাঁরা ভাট বা রুটির বিকল্প হিসাবে খেয়ে থাকে।
উপকরণ :
মুরগির মাংস ৫০০ গ্রাম ( টুকরা করে নেয়া )
কুসকুস দেড় কাপ
চিকেন স্টক কিউব ১ টি
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
পেঁয়াজ কুচি ১/২ কাপ
টক দই ১/২ কাপ
গরম মশলা গুঁড়ো ১/২ চাচামচ
জিরা গুঁড়ো ১/২ চা চামচ
বিরিয়ানি মশলা ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১/২ চাচামচ
মরিচ গুঁড়ো ১ চাচামচ ( অথবা ইচ্ছে মত)
লবণ স্বাদ মতো
তেল প্রয়োজন মত

প্রণালী

  • -মুরগি টুকরো করে বিরিয়ানি মসলা ছাড়া বাকি গুঁড়ো মশলা, দই ও লবণ দিয়ে ভালো মত মিশিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে।
  • -প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে।
  • -পেঁয়াজ লাল হয়ে এলে চিকেনটা মশলা সহ দিয়ে দিতে হবে। ভালো মত নেড়ে বিরিয়ানি মসলা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করতে হবে। প্রয়োজন হলে সামান্য পানি দিতে হবে মাংস সেদ্ধ হবার জন্য।
  • – চিকেন কিউবের সাথে ২কাপ গরম পানি দিয়ে স্টক বানাতে হবে। কুসকুসের মধ্যে এই স্টক মিশিয়ে ৪ মিনিট অপেক্ষা করতে হবে। অথবা প্যাকেটের নির্দেশনা মতই কুসকুস রান্না করতে হবে।
  • -মুরগির সেদ্ধ হয়ে ঝোল মাখামাখা হয়ে গেলে কুসকুস কাঁটা চামচ দিয়ে ভালো মত নেড়ে মুরগির মসলায় দিয়ে দিতে হবে। ভালো মতো নেড়ে চেড়ে মশলার সাথে মিশিয়ে দিন।

Share This Post

Post Comment