টমেটো দিয়ে সুপ তৈরি করুন…

টমেটো দিয়ে সুপ তৈরি করুন…
আজকাল ঢাকার অনেক রেস্তরাঁয় মেলে, কিন্তু জানেন কি?জেনে নিন তাঁর ভীষণ সুস্বাদু একটি সুপ ঘরেই তৈরি করে নেয়ার সবচাইতে সহজ
উপকরণ
টমেটো ৪-৫টি (পাকা লাল দেখে নিবেন)। সয়াবিন তেল অথবা অলিভ অয়েল ১ চা-চামচ। গোলমরিচের গুঁড়া স্বাদমতো। রসুনবাটা ১/৪ চা-চামচ। চিকেন স্টক ১ কিউব (ইচ্ছা)। কর্নফ্লাওয়ার প্রয়োজনমতো। লবণ স্বাদমতো। চিনি আধা চা-চামচ। ধনেপাতা ১ চা-চামচ (কুচানো)।
পদ্ধতি
প্যানে বা হাঁড়িতে পানি দিয়ে ফুটতে দিন। টমেটোগুলোকে ছুরি দিয়ে একটু চিরে ফুটন্ত পানিতে ছেড়ে চার থেকে পাঁচ মিনিট রাখুন। খেয়াল রাখবেন, টমেটো যেন ভর্তা না হয়ে যায়, শুধু মাত্র খোসাগুলো উঠে আসবে।

পানি থেকে টমেটোগুলো তুলে খোসা ছাড়িয়ে নিন। তারপর দুফালি করে নিয়ে দানাগুলো ফেলে ব্লেন্ডার করে নিন।

বাসায় ব্লেন্ডার না থাকলে খোসা আর দানা ছাড়ানো টমেটোগুলো আবারও গরম পানিতে দিয়ে ভালো করে সিদ্ধ করে ডাল ঘুটনি দিয়ে ঘুটে যতটা সম্ভব মসৃণ করে ফেলতে হবে।

প্যানে তেল দিয়ে রসুনবাটা একটু ভেজে ব্লেন্ড করে রাখা টমেটো দিয়ে একটু কষিয়ে নিন। তারপর প্রয়োজনমতো পানি আর লবণ দিন।

চাইলে ঘরে বানানো চিকেন স্টকও ব্যাবহার করতে পারেন বা বাইরের কেনা চিকেন স্টকের একটা কিউবও ছেড়ে দিতে পারেন। ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া দিন। অল্প চিনি দিয়ে স্বাদ ঠিক করে নিন। প্রয়োজনমতো কর্নফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন। চাইলে কর্ণফ্লাওয়ার না মিশিয়ে ক্লিয়ার সুপ-ও করতে পারেন।

ধনেপাতার কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সুপে বেশি ঝাল খেতে ইচ্ছে হলে টমেটো কষাণোর সময় লালমরিচের গুঁড়া দিয়ে দিতে পারেন। এতে রং আরও সুন্দর হবে।

অথবা টমেটো ব্লেন্ড করার সময় কাঁচামরিচ মিশিয়েও ব্লেন্ড করতে পারেন। দাঁতের নিচে ধনেপাতা পড়লে যাদের মেজাজ বিগড়ে যায়, তারা ধনেপাতা টমেটোর সঙ্গে ব্লেন্ড করে দিতে পারেন। তবে এতে সুপের রং একটু কালচে হয়ে যেতে পারে।

অনেকেই সুপে মাখন প্রেফার করেন। সেক্ষেত্রে সুপ চুলা থেকে নামানোর পর পরিবেশন পাত্রে ঢেলে উপরে মাখন দিয়ে দিন। দেখতে সুন্দর লাগবে, চকচকে ভাব আসবে।

Share This Post

Post Comment