PHP & MySql বেসিক [পর্ব-০৩] :: ডাটাবেইজে টেবিল ও কলাম তৈরী করার ৩ টি পদ্ধতি।

PHP & MySql বেসিক [পর্ব-০৩] :: ডাটাবেইজে টেবিল ও কলাম তৈরী করার ৩ টি পদ্ধতি।

PHP & MySql বেসিক [পর্ব-০৩] :: ডাটাবেইজে টেবিল ও কলাম তৈরী করার ৩ টি পদ্ধতি।

পনাদের জন্য PHP এবং Mysql এর বেসিক শেখার জন্য আমি কয়েক পর্বের টিউন নিয়ে হাজির হয়েছি । আজকের ৩য় পর্বে আমি দেখাবো ডাটাবেইজে টেবিল ও কলাম তৈরী করা। এর ৩ টি পদ্ধতি দেখাবো। আশা করি আপনারা আমার সকল টিউনেই সাথে থাকবেন। টিউনে যদি কোন প্রকার ভূল হয় বা বুঝতে অসুবিধা হয় তবে সরাসরি টিউমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন। সরাসরি টিউনে চলে যাচ্ছি।

আজকে আপনাদের সাথে ডাটাবেইজে টেবিল তৈরীর যে পদ্ধতিগুলো নিয়ে কথা বলবো :

১। MySQL কমান্ড লাইনের মাধ্যমে টেবিল ও কলাম তৈরী।

২। PHP স্ক্রিপ্টের মাধ্যমে টেবিল ও কলাম তৈরী।

৩। ড্যাগ এন্ড ড্রপের মাধ্যমে টেবিল ও কলাম  তৈরী।

 

১। MySQL কমান্ড লাইনের মাধ্যমে টেবিল ও কলাম তৈরী।

পিসিতে wamp server চালু করুন। না বুঝলে আমার আগের টিউনগুলো দেখুন। এবার ব্রাউজার ওপেন করে http://localhost/phpmyadmin এ যান। এবার আগে থেকে তৈরী করা likhun নামক ডাটাবেইজে প্রবেশ করুন। নিচের মতো দেখাবে। যা একদম ফাকা।

p1

এবার উপরের স্কিনশটের মতো SQL ট্যাবে একটা ক্লিক করুন। একটা বক্স আসলে নিচের কোডটুকু বসিয়ে Go বাটনে ক্লিক করুন।

CREATE TABLE `users` (

`id` int(11) NOT NULL AUTO_INCREMENT,

`name` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

`username` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

`email` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

`phone` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

PRIMARY KEY (`id`)

)

সামান্য লোডিং হয় আপনার ডাটাবেইজে users নামক একটি টেবিল তৈরী হবে। এবং এই users টেবিলের ভেতরে id, name, username, email, phone নামে ৫ টা কলাম তৈরী হবে।

কোড বিশ্লেষণ :

১। এখানে CREATE TABLE নামে SQL কমান্ড ব্যবহার করা হয়েছে। এর কাজ হচ্ছে ডাটাবেইজে টেবিল তৈরী করা।

২। ‘users’ হচ্ছে ডাটাবেইজে যে নামে টেবিল তৈরী হবে।

৩। ‘users’() কমান্ডের মাঝের কোডগুলো ব্যবহার করা হয়েছে টেবিলের মাঝে কলাম তৈরী করার জন্য।   `id` int(11) NOT NULL AUTO_INCREMENT ব্যবহার করা হয়েছে ID নামক কলামের জন্য। এখানে AUTO_INCREMENT ব্যবহার করা হয়েছে কারণ এই কলামের ভেতরে যত ডাটা ইনপুট করা হবে তার একটা সয়ংক্রিয় সিরিয়াল নাম্বার তৈরী করার জন্য। যেমন : আপনি একজনের নাম ইনপুট করলেন, তার আইডি হলো 1. পরে আরেক জনের নাম ইনপুট করলেন তার আইডি হবে 2। এভাবে আপনি যত ডাটা এড করবেন আইডিতে সয়ংক্রিয় সিরিয়াল নাম্বার বসে যাবে। তাই এখানে AUTO কমান্ড ব্যবহার করা হয়েছে।

৪। name` text COLLATE utf8_unicode_ci NOT NULL, এখানে কলামের নাম হচ্ছে name এবং এর ধরণ হচ্ছে text। কারণ নাম মূলত text ফরমেটে হয়ে থাকে। আবার ফোন নাম্বারের ক্ষেত্রে Number, কোন তারিখের ক্ষেত্রে date ব্যবহার করা হয়। COLLATE utf8_unicode_ci এনাকোডিং ব্যবহার করা হয়েছে কারণ নামের ক্ষেত্রে বিভিন্ন ভাষা ব্যবহার করা হয়। অনেকে বাংলা, আবার অনেকে ইংরেজী, হিন্দী, আরবী তে নাম লিখলে ডাটাবেইজে যেন সঠিকভাবে স্টোর হয় সেইজন্য COLLATE utf8_unicode_ci ব্যবহার করা হয়েছে। এভাবেই username, email, phone কলাম তৈরী করা হয়েছে।

এখানে কলাম তৈরীর ২ টি কমান্ড লাইন দেখানো হলো। আপনারা চাইলে আরোও যোগ করে নিতে পারেন।

 

২। PHP স্ক্রিপ্টের মাধ্যমে টেবিল ও কলাম তৈরী।

প্রথেমই আগে থেকে তৈরী করা wamp -> www -> likhun ফোল্ডারে প্রবেশ করুন। এবার add_table.php নামে একটা ফাইল তৈরী করুন। এবং নিচের কোডগুলো দিয়ে ফাইল সেভ করে নিন।

<?php

$datab=mysqli_connect("localhost","root","","likhun");

if (mysqli_connect_errno())

{ echo "MySQL connect  Failed" . mysqli_connect_error();  }

$sql=" CREATE TABLE `users` (

`id` int(11) NOT NULL AUTO_INCREMENT,

`name` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

`username` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

`email` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

`phone` text COLLATE utf8_unicode_ci NOT NULL,

PRIMARY KEY (`id`)

)";

if (mysqli_query($datab,$sql))

{  echo "Users Table and columns Added successfully";  }

else

{  echo "Failed to creating table and data: " . mysqli_error($datab);  }

?>

এবার আপনার ব্রাউজার থেকে localhost/likhun/add_table.php লিখে এন্টার চাপুন। যদি Users Table and columns Added successfully মেসেজ আসে তবে ডাটাবেইজে সফলভাবে টেবিল ও কলাম যক্ত হয়ে গেছে।

কোড বিশ্লেষণ :

১। এখানে $datab=mysqli_connect(“localhost”,”root”,””,”likhun”); দ্বারা ডাটাবেইজের সাথে কানেকশন করানো হয়েছে। যা আমি আমার টিউনের আগের পর্বে আলোচনা করেছি। তাই এখানে বিশ্লেষণ করতে গেলাম না।

২। if (mysqli_connect_errno()) ব্যবহার করেছি কারণ যদি ডাটাবেইজের সাথে কানেকশন না হয় তবে echo এর ভেতরের মেসেজগুলো দেখাবে।

৩। $sql= দ্বারা আমরা ডাটাবেইজে যে কমান্ডলাইন ব্যবহার করবো তা ধরে নেওয়া হয়েছে। এবং ভেতরের ডাটা নিয়ে উপরে আলোচনা করা হয়েছে।

৪। if (mysqli_query($datab,$sql)) দ্বারা ডাটাবেইজ কানেকশন ও sql কমান্ড দেখানো হয়েছে। যদি সফলভাবে ডাটাবেইজে টেবিল ও কলাম ইনপুট হয় তবে echo এর মেসেজ দেখাবে। আর যদি সফলভাবে ডাটা ইনপুট না হয় তবে তবে else এর echo এর ভেতরের মেসেজ দেখাবে।

 

৩। ড্যাগ এন্ড ড্রপের মাধ্যমে টেবিল ও কলাম  তৈরী।

এই পদ্ধতি নিয়ে বেশি কথা বলার দরকার নেই। আপনি দেখলেই বুঝতে পারবেন যে কিভাবে টেবিল ও কলাম যুক্ত করতে হবে। করণ উপরের ২ টি নিয়ম আপনি ফলো করে এটা এমনিতেই পেয়ে যাবেন। এই পদ্ধতির জন্য প্রথমেই আপনার phpmyadmin এ প্রবেশ করুন।  এখানে থেকে ডাটাবেইজে চলে যান। এবার এখানে Create table এর নিচে টেবিল নাম দিয়ে এবং কলাম বক্সে কতটি কলাম পেতে চান তার সংখ্যা দিয়ে Go বাটনে ক্লিক করুন। এবার কলামগুলোর নাম দিয়ে save বাটনে ক্লিক করে আপনার টেবিল ও কলাম সেভ করে নিন।

 

হয়ে গেলো আমাদের টেবিল ও কলাম তৈরী। আশা করি সবাই আমার টিউন বুঝতে পেরেছেন। আমার আজকের টিউনের সোর্স কোড ডাউনলোড করে নিন Mediafire থেকে। সবাইকে ধন্যবাদ সাথে থাকার জন্য। আগামী পর্বে ডাটাবেইজে ডাটা html ফর্ম থেকে ইনপুট নিয়ে আলোচনা করবো।

 

শেষ কথা

লেখায় কোন প্রকার ভূল ত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দুষ্টিতে দেখবেন। আর টিউন সম্পর্কে যদি আপনাদের কিছু বুঝতে কোন অসুবিধা হয় তবে টিউমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের একটি মতামত আমাকে সামনে আরও সুন্দর টিউন উপহার দিতে উৎসাহ প্রদান করবে।

Share This Post

Post Comment