PHP এবং MySql বেসিক [পর্ব-০২] – ডাটাবেইজ তৈরী ও PHP ফাইলের সাথে ডাটাবেইজের কানেকশন তৈরী।

PHP এবং MySql বেসিক [পর্ব-০২] – ডাটাবেইজ তৈরী ও PHP ফাইলের সাথে ডাটাবেইজের কানেকশন তৈরী।

PHP এবং MySql বেসিক [পর্ব-০২] :: ডাটাবেইজ তৈরী ও PHP ফাইলের সাথে ডাটাবেইজের কানেকশন তৈরী।

 

পনাদের জন্য PHP এবং Mysql এর বেসিক শেখার জন্য আমি কয়েক পর্বের টিউন নিয়ে হাজির হয়েছি । আজকের ২য় পর্বে আমি দেখাবো ডাটাবেইজের প্রাথমিক বিষয়গুলো। আশা করি আপনারা আমার সকল টিউনেই সাথে থাকবেন। টিউনে যদি কোন প্রকার ভূল হয় বুঝতে কোন প্রকার অসুবিধা হয়,  তবে সরাসরি টিউমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন। সরাসরি টিউনে চলে যাচ্ছি  ।

আজকে আপনাদের যে বিষয়গুলো নিয়ে কথা বলবো :

১। সার্ভারে ডাটাবেইজ তৈরী।

২। PHP স্ক্রিপটে ডাটাবেইজের সাথে কানেকশন।

 

১। সার্ভারে ডাটাবেইজ তৈরী :

প্রথমেই আপনার পিসির ডেস্কটপ থেকে Start Wampserver আইকনে ডাবল ক্লিক করে সার্ভার চালু করে নিন। এটি বুঝতে না পারলে আমার আগের টিউনটি দেখুন ( PHP এবং MySql বেসিক [পর্ব-০১] :: পিসিতে লোকাল হোস্ট ইনস্টল এবং msvcr110.dll ফাইল Missing সমস্যার সমাধান। ) । সেখানে সার্ভার তৈরী করা নিয়ে ও কয়েকটি সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি সার্ভার চালু করতে পেরেছেন।

এবার আপনার পিসির যেকোন একটি ব্রাউজার চালু করে http://localhost/phpmyadmin এই এড্রেসে যান। নিচের মতো আসবে।

11

 

এটি আপনার ডাটাবেইজ সার্ভার। এবার উপরের ট্যাবগুলো থেকে Databases ট্যাবে ক্লিক করুন। নিচের মতো আসবে।

12

এবার এখানের Create Database এর নিচের Database Name এ আপনি যে নামে ডাটাবেইজ খুলতে চান সেই নামটি দিন। আমি এখানে ডাটাবেইজের নাম দিলাম Techtunes। এবার Collection এ utf8_unicode_ci  দিয়ে Create বাটনে একটা ক্লিক করুন। সাথে সাথে আপনার ডাটাবেইজ চালু হয়ে যাবে। এবার বাম সাইডবারে আপনার তৈরীকৃত ডাটাবেইজগুলো দেখতে পাবেন। এখান থেকে Techtunes এ একটি ক্লিক করুন। আপনার ডাটাবেইজ ওপেন হবে। আপাতত ডাটাবেইজ তৈরী করি শেষ।

২। PHP স্ক্রিপ্টে ডাটাবেইজের সাথে কানেকশন দেওয়া:

আশা করি সবাই ডাটাবেইজ তৈরী করেছেন। এবার আপনার পিসির C: ড্রাইভে যান, মানে আপনি যেখানে wamp ইন্সটল করেছেন। এবার সেখানে wamp নামক ফোল্ডার পাবেন। সেখান থেকে www ফোল্ডারে যান। এটিই আপনার সার্ভার ফোল্ডার। এখানে Techtunes নামে একটি ফোল্ডার তৈরী করুন। এবং এর ভেতরে একটি নতুন ফাইল তৈরী করুন। নাম দিন Database.php। এবার ফাইলটি Notepad, Notepad++, Dreamweaver বা যেকোন কোড এডিটর দিয়ে ওপেন করুন। আমি কোড এডিটর হিসেবে আপনাদেরকে Notepad++ ব্যবহার করতে সাজেস্ট করবো। ফাইলটি আপাতত ফাকা। এর ভেতরে নিচের কোডগুলো বসান।

<?php

mysql_connect("localhost","root","") or die("Could not Connect Mysql.");

mysql_select_db("Techtunes") or die("Could not Select Database.");

?>

এবার আপনার ব্রাউজার থেকে http://localhost/Techtunes/Database.php লিখে এন্টার চাপুন। যদি আপনি ব্রাউজারে একদম সাদা পর্দা দেখতে পান তবে আপনি সফলভাবেই ডাটাবেইজের সাথে কানেকশন করতে পেরেছেন। আর আপনি যদি ব্রাউজারে Could Not Connect Mysql দেখতে পান, তবে আপনার ডাটাবেইজ সার্ভারের সাথে কানেকশন করাতে পারেন নি। আগের নিয়মগুলো ফলো করুন। আর আপনি যদি ব্রাউজারে Could not connect Database দেখতে পান, তবে আপনি ডাটাবেইজ সার্ভারের সাথে সফলভাবে কানেকশন করাতে পেরেছেন। কিন্তু ডাটাবেইজের সাথে কানেকশন করাতে পারেন নি। এ জন্য আপনার তৈরী করা ডাটাবেইজ এর নাম এবং Database.php  তে দেওয়া ডাটাবেইজের নাম একই কিনা দেখে নিন। আশা করি সবাই সফল ভাবেই ডাটাবেইজের সাথে কানেকশন করাতে পেরেছেন।

 

কোড বিশ্লেষণ:

১।   PHP পোগ্রামিং ভাষায় সকল PHP ফাইলের আগে <?php ব্যবহার করা হয়। যেমনটা html এর ক্ষেত্রে html ফাইল শুরুর ক্ষেত্রে প্রথমেই <html> ট্যাগ ব্যবহার করা হয়। তাহলে <?php হচ্ছে উক্ত স্ক্রিপ্টটি কতটুকু php পোগ্রামিংয়ে লিখিত তার শুরু করা হয় <?php ব্যবহার করে। আশা করি বুঝতে পেরেছেন।

২। mysql_connect() এই ফাংশনটি ব্যবহার করা হয় mysql ডাটাবেইজের সাথে কানেকশন করানোর জন্য। এখানে mysql_connect (“host”, “username”, “password”) ব্যবহার কার হয় কানেকশনের জন্য। আমাদের সার্ভারের হোস্ট নেইম হচ্ছে localhost, ডাটাবেইজ সার্ভারের ইউজার নেইম হচ্ছে Root। এই ইউজার নেইম সাধারণত ডিফল্টভাবে থাকে। এটি ডাটাবেইজ এডমিন। আপনি চাইলে php myadmin থেকে নিজের ইচ্ছামতো করে ইউজার নেইম তৈরী করে নিতে পারবেন। ডাটাবেইজের পাসওয়ার্ড দেওয়া থাকে না মূলত লোকালহোস্টে। তাই আমাদের পাসওয়ার্ড বক্সটি আপাতত খালি রাখলেই হবে। এখানে কোন কিছু দেওয়ার প্রয়োজন নেই। আপনি যদি নতুন করে ইউজার নেইম খুলেন তাহলে আপনার নিজস্ব ইউজার নেইম ও পাসওয়ার্ড দিবেন। তাই আমাদের সার্ভারের কানেকশনের স্ক্রিপ্টটি হলো :  mysql_connect(“localhost”,”root”,””) আর die() ব্যবহার করা হয়েছে কারণ যদি ডাটাবেইজ সার্ভারের সাথে কানেকশন না হয় তবে die() ফাংশনের মাঝের লেখা ব্রাউজারে দেখাবে। আর ; চিহ্ন দিয়ে php এর ফাংশন শেষ করা হয়।

৩। mysql_select_db(“”) ফাংশন দ্বারা ডাটাবেইজ সার্ভারের কোন ডাটাবেইজের সাথে কানেকশন করানো হবে সেটা দেখানো হয়েছে। আমাদের এখানে mysql_select_db(“Techtunes”)  ব্যবহার করা হয়েছে। কারণ আমরা টিউনের প্রথম দিকেই Techtunes নামক একটি ডাটাবেইজ তৈরী করেছি। আর die() ব্যবহার করা হয়েছে কারণ যদি ডাটাবেইজ সার্ভারের সাথে কানেকশন হয় কিন্তু নির্দিষ্ট ডাটাবেইজের সাথে কানেকশন না হয় তবে die() ফাংশনের ভেতরের লেখাগুলো দেখাবে। আর বরাবরের মতো ; চিহ্ন দিয়ে ফাংশন শেষ করা হয়েছে।

৪। ?> হচ্ছে php স্ক্রিপটের কোথায় শেষ হবে। যেমন html এ </html> দ্বারা শেষ করা হয়। তার মানে php তে <?php দিয়ে শুরু ?> দিয়ে শেষ।

আশা করি সবাই আমার কথা বুঝতে পেরেছেন। আমার আজকের টিউনের সোর্স কোড ডাউনলোড করে নিন Mediafire থেকে। সবাইকে ধন্যবাদ সাথে থাকার জন্য। আগামী পর্বে ডাটাবেইজে ডাটা ইনপুট নিয়ে আলোচনা করবো।

শেষ কথা

লেখায় কোন প্রকার ভূল ত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দুষ্টিতে দেখবেন। আর টিউন সম্পর্কে যদি আপনাদের কিছু বুঝতে কোন অসুবিধা হয় তবে টিউমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের একটি মতামত আমাকে সামনে আরও সুন্দর টিউন উপহার দিতে উৎসাহ প্রদান করবে। আর যে কথা না বললেই নয়, তা হলো লেখা কপি পেস্ট বর্জন করা। ৩-৪ ঘন্টা একটানা লিখার পর কপি পেস্ট করলে যে কোন লেখকের পুরো পরিশ্রম এর কোন মূল্যই থাকে না। সবাই ভালো থাকবেন। সকলের শুভ কামনা করে আজকের মতো এখানেই শেষ করছি।

Share This Post

Post Comment