যে ৫টি খাবার সঙ্গীর মন ভালো করে দিবে মূহূর্তেই

যে ৫টি খাবার সঙ্গীর মন ভালো করে দিবে মূহূর্তেই
খাবার আপনার সাথে আপনার সঙ্গীর ঝগড়া হয়েছে, আর তাই আপনার সঙ্গীর মনটা আজ খুবই খারাপ। অথবা এমনিতেই অন্য কোনও ব্যক্তিগত কারণে মন খারাপ করে আছে আপনার প্রিয় মানুষটি। কিভাবে ভালো করবেন তার মন? আপনার সঙ্গীর মন ভালো করে দেয়ার জন্য আছে খুব সহজ ও জাদুকরী একটি উপায়। আর তা হলো তাকে খাইয়ে দিন বিশেষ কিছু খাবার। বিশেষ এই খাবার গুলো নিমিষেই মনকে চাঙ্গা করে দেয় এবং সৃষ্টি করে ভালোলাগার অনুভূতি। আসুন জেনে নেয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে।

চকলেট

প্রিয় মানুষটির মন খারাপ? তাকে খাইয়ে দিন অনেক গুলো চকলেট। নিমিষেই ভালো হয়ে যাবে তার মন। চকলেট শরীরে এনডরফিন বৃদ্ধি করে যা মস্তিষ্কে ভালোলাগার অনুভূতি সৃষ্টি করে। তাই প্রিয় মানুষটির মন ভালো করতে চকলেট এর কোনো বিকল্প নেই।

পনির

যখন আপনার সঙ্গীর মন খারাপ থাকে তখন তাকে খেতে দিন পনির ও পনির সমৃদ্ধ খাবার। পনিরের অসাধারণ স্বাদ ও গন্ধ নিমিষেই মন ভালো করে দিতে ভূমিকা রাখে। পনিরে আছে প্রচুর ক্যালসিয়াম যা শরীরে নিওট্রোট্রান্সমিটার উৎপন্ন করে ভালো লাগার অনুভূতি সৃষ্টি করে।

আইসক্রিম

আইসক্রিম খেলে নিশ্চয়ই মন ভালো হয়ে যায়? আপনার সঙ্গীর মন খুব খারাপ থাকলে তাকে খেতে দিন মজার কোনো আইসক্রিম। কারণ আইসক্রিম শরীরে নিওট্রোট্রান্সমিটার উৎপন্ন করে। নিওট্রোট্রান্সমিটার মস্তিষ্কে ভালো লাগার অনুভূতি সৃষ্টি করে এবং বিষণ্ণতা কমিয়ে দেয়। এছাড়াও দুধের এমিনো এসিড শরীরে সেরোটোনিন এর মাত্রা বাড়িয়ে দেয় যা মনকে শান্ত করে এবং মন ভালো করে দেয় খুব অল্প সময়েই।

পালং শাক

পালং শাকে আছে প্রচুর পরিমাণে ফলিক এসিড, অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবার। এই তিনটি উপাদানই মন ভালো করতে সহায়ক খাবার। গবেষণায় দেখা গিয়েছে যে যাদের খাদ্য তালিকায় ফলিক এসিডের পরিমাণ কম থাকে তাঁরা অন্যদের তুলনায় বেশি বিষন্নতায় ভোগে। তাই আপনার সঙ্গীর খাবার তালিকায় রাখুন পালং শাক।

মধু

মধুতে আছে কোয়ারসেটিন ও কাইম্পফেরল যা মস্তিস্কের স্বাস্থ্য ভালো রাখে এবং বিষন্নতা কমিয়ে দিতে ভূমিকা রাখে। মধুতে আছে প্রাকৃতিক চিনি যা রক্তের চিনির পরিমানকে ঠিক রাখে এবং দূর্বলতা কমিয়ে শরীর ও মনকে ফুরফুরে রাখতে সহায়তা করে। তাই আপনার সঙ্গীর মন খারাপ থাকলে তার খাবারে যোগ করুন সামান্য মধু।

Share This Post

Post Comment