টমেটোর গুণে সতেজ ত্বক !

টমেটোর গুণে সতেজ ত্বক !

soft-skin-3আয়নার সামনে দাড়িয়ে ত্বকের বেহাল দশা দেখলে মনটাই ভেঙে যায়। নিজের চেহারায় বিরক্ত হওয়া ছাড়া তখন আর উপায় থাকে না। আগে সচেতন না থাকলেও এই পরিস্থিতিতে ত্বক পরিচর্যায় উদগ্রীব হয় মন। কিন্তু কিভাবে? পার্লার নাকি বাড়িতেই হবে রূপচর্চা? হ্যা, পার্লারে অযথা টাকা খরচ না করেও বাড়িতে বসে নিতে পারেন ত্বকের পরিপূর্ণ যত্ন। হাতের কাছে পাওয়া সহজলভ্য টমেটোর গুণে পেতে পারেন সতেজ ত্বক।

* সারাদিন বাইরে ঘোরাফেরা করে ত্বকে হয়েছে ছোপ ছোপ পোড়াভাব। দুশ্চিন্তা না করে প্রতিদিন ঘরে ফিরে মুখে, গলায় ও হাতে টমেটোর রস লাগান। শুকিয়ে গেলে আরো একবার লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া দাগ আর থাকবে না।

* মুখভর্তি দাগ বা ব্রণ দূর করতে টমেটোর রস খুবই উপকারী। কাঁচা হলুদ আর মধুর সঙ্গে টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে সপ্তাহে তিনদিন ত্বকে ব্যবহার করুন। দাগ আর ব্রণ দূর হবে সহজেই।

* চোখের পাশে কালো দাগে বুড়িয়ে যাচ্ছে ত্বক। এ থেকে মুক্তি পেতে এক চামচ টমেটোর রস, এক চিমটি হলুদ গুঁড়া আর সামান্য বেসন মিশিয়ে পেস্ট বানিয়ে দাগের ওপর প্রলেপ লাগান। শুকিয়ে গেলে হালকা ম্যাসাজ করে তুলে ফেলুন। তারপর পানি দিয়ে ধুয়ে নিন।

* ভালো স্ক্রাবের কাজ করে টমেটো। তাই আধা ভাঙা চালের গুঁড়ার সঙ্গে টমেটোর রস ও মধু মিশিয়ে ত্বক ম্যাসাজ করুন ৫ মিনিট। এরপর ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন সারা শরীরের এভাবে স্ক্র্যাব করুন।

* শুষ্কতা দূর করতে ঘরেই বানিয়ে ফেলতে পারেন ময়েশ্চারাইজার। টমেটো রসের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক হবে মসৃণ।

Share This Post

Post Comment