সুখে থাকার আশায় যে ৫ টি ভুল করেন

সুখে থাকার আশায় যে ৫ টি ভুল করেন

সকল চাহিদা মোটামুটি পূরণের পরেই আমরা ভাবি সুখে থাকার কথা। অনেকেই মনে করে সুখ নামক জিনিসটি মনের সকল চাহিদা মেটানোর পর পাওয়া যায়, আবার অনেকের ধারণা যা আছে তা নিয়ে মনের মতো করে থাকার নামই সুখ। সত্যিকার অর্থেই সুখ একটি মানসিক ব্যাপার এবং সেই সাথে আপেক্ষিকও। অল্প কিছু নিয়েও কিন্তু একজন মানুষ সুখে থাকতে পারেন। কিন্তু আমরা এই বিষয়টিই বুঝতে পারি না অথবা বুঝতে চাই না। সব সময় সুখের পেছনে ছুটে চলি। এবং সুখে থাকার আশায় জীবনে অনেক বড় বড় ভুল করে ফেলি। এতে করে সুখ আমাদের থেকে আরও দূরে সরে যায়।

১) অর্থ দিয়ে সব কিছু পাওয়ার নাম সুখ মনে করা

অর্থ দিয়ে যেসকল জিনিস কেনা যায় না সুখ তার মাঝে একটি। আপনি অনেক বড় ধনী ব্যক্তি হলেও কিন্তু আপনার মনে শান্তি থাকবে না যদি না আপনি মনে করেন। আপনার মানসিকতাই এখানে মুখ্য। সুতরাং সব কিছু অর্থ দিয়ে পরিমাপ করে কেন বসে থাকবেন? কেনই বা মন খারাপ করবেন? এই ভুলটি করবেন না।

২) সুখে থাকার আশায় সব সমত কম্প্রোমাইজ করা

সব ব্যাপারে কম্প্রোমাইজ করে ভাবছেন আপনি সুখে থাকতে পারবেন? মোটেও তা নয়। আজকে আপনি একটি ব্যাপারে কম্প্রোমাইজ করলেন, কাল আরেকটি। এভাবে আপনার সহ্যেরও সীমা থাকবে। একসময় আপনি নিজেই বিরক্ত হয়ে যাবেন, আর তখন যে অশান্তির সৃষ্টি হবে তার চাইতে এখনই কিছু গুরুত্বপূর্ণ কম্প্রোমাইজ না করে চলুন, সুখে থাকতে পারবেন।

৩) অন্যের খুশির জন্য নিজের সুখ বিসর্জন দেয়া

অন্যের খুশির দিকে নজর রাখা উচিত, কিন্তু সেটা সবসময়ের জন্য নয়। আরেকজনে ইচ্ছা পূরণ করতে গিয়ে, শান্তি বজায় রাখতে গিয়ে সবসময় নিজের ইচ্ছেটাকে গলা টিপে মেরে ফেলার নাম সুখে থাকা কখনোই নয়। অন্যের প্রতি এই কর্তব্য পালন করতে করতে নিজের জীবনের উপর এতো বেশি তিক্ততা আসবে যে পরবর্তীতে আপনি নিজের সুখের জন্য কিছুই করতে পারবেন না। তাই অন্যের জন্য করুন কিন্তু নিজের কথাও ভাবুন।

৪) অন্য আরেকজনের সুখকে নিজের সুখ ধরে নেয়া

অনেকেই পরিবার এবং সম্পর্কে এই ভুলটি করে থাকেন। অন্যের সুখটাকে নিজের সুখ ধরে নেন। হ্যাঁ, পরিবার এবং প্রিয় মানুষটির মুখে হাসি দেখলে শান্তিতে থাকা যায় কথাটি সত্যি। কিন্তু তা সবসময়ের জন্য নয়। মাঝে মাঝে তাকেও তো আপনার সুখটা বুঝতে হবে। তখনই তো সুখে থাকা যাবে।

৫) সুখের আশায় ভুল সম্পর্কে থাকা

চাইলে সব কিছু হয়, একদিন সবকিছু ঠিক হয়ে যাবে, একদিন সম্পর্কে সুখ আসবে এসব কিছু ভেবে যদি আপনি আশা করে থাকেন সুখের তাহলে তা বাদ দিয়ে দিন। মানুষ সম্পর্ক গড়ে তোলে সুখের জন্যই এবং সেই সম্পর্ক থেকে সুখ না পেলে শুধু আশা করে বসে থাকার কোনো অর্থ হয় না। এতে বরং ভবিষ্যতেও দুঃখই থাকবে। সুখ থাকবে না।

Share This Post

Post Comment