জুমলা বেসিক [পর্ব-০৮]

জুমলা বেসিক [পর্ব-০৮]

সকলকে শুভেচ্ছা ও ভালবাসা জানিএ আজকের টিউন লেখা সুরু করছি। আশা করি সবাই ভাল আছেন। জুমলা বেসিক এর ধারাবাহিকতায় আজকে আলচনা করব একটা ইম্পরট্যান্ট বিষয় নিয়ে আর সেটা হল Module নিয়ে।

যাহোক কাজের কথায় আসি। আসলে আমরা জুমলা সাইট যদি কোন জিনিস দেখাতে চাই বা শো করাতে চাই তাহলে আমাদের অবশ্যই Module এর সাহায্য নিতে হবে। তাই Module অনেক ইম্পরট্যান্ট একটা জিনিস।

প্রথমে আপনার সাইট এর এডমিন প্যানেল এ লগিন করুন। এরপর Extensions > Module Manager এ জান। এখান থেকেই আপনাকে কোন জিনিস ওয়েবসাইট এ দেখাতে হবে। যেমন মনে করেন আপনি মেনু শো করাবেন। এর জন্য আপনার দরকার একটা মেনু এবং এরপর দরকার কোন পজিশন এ শো করাবেন। কারন জুমলা টেম্পলেট অনেক পজিশন দেয়া থাকে। আপনি যদি কোন কিছু শো করাতে চান তাহলে ওইসব পজিশন এর যেকোনো একটিকে সিলেক্ট করে অইখানে আপনার কাঙ্খিত জিনিস শো করাতে পারবেন।

প্রথমে New এ ক্লিক করুন।

দেখবেন উপরের ছবির মত অনেক অপশন শো করতেছে। এখান থেকে আপনাকে পছন্দ করতে হবে আপনি কি শো করাতে চান। এখানে যেগুলো Module আছে অইগুল ডিফল্ট ভাবে দেয়া থাকে। আপনার দরকার মত আপনি যেকোনো Module ডাউনলোড করে ইন্সটল করতে পারেন। মনে করেন আমি লগিন ফর্ম শো করাব তাই আমি ছবির মত লগিন এর উপর ক্লিক করলাম।

প্রথমে আপনি Module একটা নাম দিন Title এর জায়গায়। এরপর নিছে অনেক অপশন আছে আপনার ইচ্ছা মত সেট করুন। এগুলো Module ভেদে ভিন্ন হয়। এরপর Menu assignment এ ক্লিক করুন। আপনি আপনার এই Module কোন কোন পেজ এ শো করাতে চান সেটি ঠিক করে দিন। Module permission এ ক্লিক করে আপনি আপনার এই Module সবাইকে দেখাতে চান না সুধু মাত্র Registered user দের দেখাতে চান সেটা ঠিক করে দিন। এরপর আবার Module এ ক্লিক করুন এবং নিছের ছবির দিকে খেয়াল করুন।

 

নিছে সবকিছুর কাজ এর বর্ণনা দিলাম

Show title : এর কাজ হল আপনি যে নাম দিএছেন এটি কি শো করাবেন কিনা।
Position : এখানে আপনি যেকোনো একটা পজিশন অ্যাড করুন যেখানে আপনি আপনার এই Module শো করাতে চান।
Status : আপনি কি এটা পাবলিশ বা আনপাবলিশ করতে চান এখান থেকে ঠিক করে দিন।
Access : কাকে কাকে শো করাতে চান সেটা ঠিক করুন এখান থেকে যদি এটা আগেই আলচনা করেছি।
Ordering : আপনার সাইট তো আরও অনেক Module আছে। আপনি এই Module কোন টার পর দেখাতে চান সেটি ঠিক করুন এখান থেকে।
সবশেষে Save & close বাটন এ ক্লিক করে বের হয়ে আসুন।

এরপরের টিউন এ কি করে কাস্টম কোড অ্যাড করবেন সেটা আলচনা করবো। সবাই ভাল থাকবেন।

Share This Post

Post Comment