জুমলা বেসিক [পর্ব-০৬]

জুমলা বেসিক [পর্ব-০৬]

সকল কে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আজকে দেখাবো কি করে আপনার জুমলা সাইট এ এক্সটেনশন ইন্সটল বা আনইন্সটল মানে হল Component, module, plugin বা Template ইন্সটল বা আনইন্সটল করতে হয়। প্রথমে দেখাবো কি করে ইন্সটল করতে হয়। যাহোক প্রথমে আপনার ওয়েবসাইট এর এডমিন প্যানেল এ লগিন করুন। এরপর নিছের ছবির মতো Extensions > Extension manager এ যান।

এখন নিছের ছবির দিকে খেয়াল করুন। দেখুন নাম্বার দেয়া আছে।

যদি Extension আপনার পিসিতে থাকে তাহলে ১ নাম্বার এ ক্লিক করে Choose file এ গিয়ে ফাইল শো করে দিয়ে Upload & install এ ক্লিক করুন।
যদি Extension আপনার হোস্টিং এ আপলোড করেন তাহলে ২ নাম্বার এ ক্লিক করে সেই ফাইল এর লিঙ্ক দিন এবং Install এ ক্লিক করুন।
যদি Extension এর লিঙ্ক থাকে তাহলে ৩ নাম্বার এ ক্লিক করে লিঙ্ক দিন এবং Install ক্লিক করুন। এখন ইন্সটল করার পর কাজ হল Enable করা। এর জন্য বাম দিকের মেনু থেকে Manage এ ক্লিক করুন।


উপরের ছবির দিকে খেয়াল করুন।
এখন আপনি যে Extension এনাবেল করতে চান তার বাম পাশে টিক দিয়ে enable এ ক্লিক করুন। যদি কোন Extension disable করতে চান তাহলে বাম পাশে টিক দিয়ে Disable এ ক্লিক করুন। এখন যদি কোন Extension আনইন্সটল করতে চান তাহলে বাম পাশে টিক দিয়ে Uninstall এ ক্লিক করুন। install করার পর যদি এটি কম্পোনেন্ট হয় তাহলে Components মেনুতে ক্লিক করলে ওখানে দেখতে পারবেন। যদি Module হয় তাহলে Extensions > Module manager ক্লিক করলে দেখতে পারবেন। যদি Plugin হয় তাহলে Extensions > Plugin manager ক্লিক করলে দেখতে পারবেন। যদি Template হয় তাহলে Extensions > Template manager ক্লিক করলে দেখতে পারবেন।

Share This Post

Post Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.