জুমলা বেসিক [পর্ব-০৪]

জুমলা বেসিক [পর্ব-০৪]

সকল কে শুভেচ্ছা জানিয়ে সুরু করছি। আশা করি সবাই ভালো আছেন সবাই। আজকে দেখাবো কি করে মেনুতে কন্টাক্ট ফর্ম যোগ করবেন।এটা একটা জুমলার ডিফল্ট কম্পোনেন্ট। এর আগে দেখিয়েছিলাম কি করে মেনুতে আইটেম অ্যাড করতে হয় আজ তারই ধারাবাহিকতায় দেখাবো কি করে মেনুতে কন্টাক্ট ফর্ম যোগ করবেন। প্রায় একি জিনিস। যারা আগের টিউন দেখেন নি তারা এখান থেকে দেখে নিন।

প্রথমে আপনার জুমলা সাইট লগিন করুণ। এর পর আমাদের যেটা প্রথমে করতে হবে সেটা হল একটা ইউজার অ্যাকাউন্ট তৈরি করতে হবে।
এখন Users মেনু থেকে Users > User Manager > Add New User এ ক্লিক করুণ।
এরপর নিছের ছবির মতো আপনার ইচ্ছা মতো নাম পাস ওয়ার্ড ইমেইল দিন এবং বাকি সব সেটিং ঠিক রাখুন মানে যেমন আছে ওরকম রাখুন। এখন Save & close বাটন এ ক্লিক করে বের হয়ে আসুন।

আমারা এতক্ষণ একটা ইউজার অ্যাকাউন্ট তৈরি করলাম। এখন Components মেনু থেকে Components > Contacts > Contacts এ ক্লিক করুণ। এবার বাম দিকে উপরে দেখেন New লেখা আছে ওখানে ক্লিক করুণ। এখন Linked user থেকে আপনি যে ইউজার অ্যাকাউন্ট তৈরি করেছেন ওইটা সিলেক্ট করে দিন। এরপর নিছের ঘর গুলো দেখলেই বুঝতে পারবেন কি লিখতে হবে। এখানে আপনার কন্টাক্ট ডিটেইল দিন যেমন টি ছবিতে দেয়া আছে।

এরপর Display মেনুতে ক্লিক করে কি কি অপশন আপনি শো করাতে চান ওইটা Show করে দিন। এরপর Form এ ক্লিক করুণ। এখানে আপনি আপনার কন্টাক্ট ফর্ম এর সেটিং দেখতে পারবেন আপাতত কিছুই পরিবর্তন করার দরকার নাই। এখন Save & close বাটন এ ক্লিক করে বের হয়ে আসুন। এখন আপনি যে মেনুতে কন্টাক্ট ফর্ম অ্যাড করতে চান Menus থেকে ওইটা সিলেক্ট করুণ। আমি চাচ্ছি Main menu তে অ্যাড করতে তাই মেইন মেনু সিলেক্ট করলাম। এখন বাম পাশের New এ ক্লিক করুণ। Menu item type থেকে Contact > Single Contact সিলেক্ট করুণ যেমনটি ছবিতে দেখানো হয়েছে।

এবার Select Contact থেকে আপনি যে Contact name তৈরি করেছিলেন সেটি শো করে দিন।

 

Share This Post

Post Comment