PHP এবং MySql বেসিক [পর্ব-4] :: ডাটাবেইজে ডাটা ইনপুট

PHP এবং MySql বেসিক [পর্ব-4] :: ডাটাবেইজে ডাটা ইনপুট

বার আপনাদের জন্য PHP এবং Mysql এর বেসিক শেখার জন্য আমি কয়েক পর্বের টিউন নিয়ে হাজির হয়েছি । আজকের ৪র্থ পর্বে আমি দেখাবো ডাটাবেইজে ডাটা ইনপুট করা। এর ২ টি পদ্ধতি দেখাবো। আশা করি আপনারা আমার সকল টিউনেই সাথে থাকবেন। টিউনে যদি কোন প্রকার ভূল হয় বা বুঝতে অসুবিধা হয় তবে সরাসরি টিউমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন। সরাসরি টিউনে চলে যাচ্ছি।

আজকে আপনাদের সাথে ডাটাবেইজে টেবিল তৈরীর যে পদ্ধতিগুলো নিয়ে কথা বলবো :

১। SQL কমান্ড লাইনের মাধ্যমে ডাটাবেইজে ডাটা ইনপুট।

২। PHP ফাইলের মাধ্যমে ডাটা ইনপুট।

 

SQL কমান্ড লাইনের মাধ্যমে ডাটাবেইজে ডাটা ইনপুট :

পিসিতে wamp server চালু করুন। না বুঝলে আমার আগের টিউনগুলো দেখুন। এবার ব্রাউজার ওপেন করে http://localhost/phpmyadmin এ যান। এবার আগে থেকে তৈরী করা techtunes নামক ডাটাবেইজে প্রবেশ করুন। নিচের মতো দেখাবে। এখানে users নামক টেবিল দেখাচ্ছে। এই users নামক টেবিল আমরা গত পর্বে তৈরী করেছিলাম। না জানলে আমার পূর্বের টিউনটি দেখুন।

p1

 

এবার উপরের SQL ট্যাবে প্রবেশ করুন। এখানে কোড ইনপুট করার একটি বক্স আসবে। এবার এখানে নিচের কোডগুলো লিখে GO বাটনে ক্লিক করুন। (এখানে উদাহারণ হিসেবে আমি আমার একটি ডাটা ইনপুট করেছি। আপনি আপনার ইচ্ছামতো করে ডাটা ইনপুট করে নিতে পারবেন।)

INSERT INTO users VALUES ('1', 'osman goni', 'osman1212', 'osmangoni@gmail.com', '01915910148')

কোড বিশ্লেষণ :

১। উপরের কোডের মাঝে আমি INSERT INTO ব্যবহার করেছি। এখানে INSERT INTO হচ্ছে মাইএসকিউএল ডাটাবেইজে ডাটা ইনপুট করার কমান্ডলাইন। এই INSERT INTO ব্যবহার করা হয় ডাটা ইনপুট কমান্ড এর ক্ষেত্রে।

২। users হচ্ছে আমাদের ডাটাবেইজের টেবিলের নাম। এখানে আপনি চাইলে নিজের ইচ্ছামতো টেবিল তৈরী করে নিয়ে টেবিলের নাম দিতে পারবেন।

৩। VALUES () হচ্ছে ডাটাবেইজের উক্ত টেবিলে কি ডাটা ইনপুট করা হবে। এখানে VALUES () এর মাঝে ডাটাকে ‘Data Name’, এভাবে লিখতে হয়। ” দিয়ে এর ভেতরে ডাটা লিখতে হয়। আর একের অধিক কলামে ডাটা ইনপুট করাতে হলে ‘Data Name’ এর পরে একটি করে, (কমা) চিহ্ন দিয়ে লিখতে হয়। টেবিলে যে যে কলাম আছে সবগুলোই এখানে দিতে হবে। যদি কোন কলামে ডাটা ইনপুট করাতে না চান তবে সেই কলামের Value ফাকা রাখতে হবে। যেমন ধরা যাক আমি ID, Name, Email, Phone এর ডাটা ইনপুট করবো, কিন্তু username ইনপুট করবো না। এ ক্ষেত্রে আমাকে সেই কলামটা ফাকা রেখে দিতে হবে। ফলে আমাদের কমান্ডলাইনটা দাড়াবে :  INSERT INTO users VALUES (‘1’, ‘osman goni’, ‘osman1212’, ‘osmangoni@gmail.com’, ‘01915910148’)। লক্ষ্য করে দেখুন, এখানে osman goni নামের পরের কলামটি ফাকা রাখা হয়েছে। আশা করি সবাই কুঝতে পেরেছেন।

 

একের অধিক ডাটা ইনপুট :

নিচের কোড গুলো দেখুন। উপরের ধাপ যদি ভালো ভাবে বুঝতে পারেন তবে এখানে একের অধিক ডাটা একবারে ইনপুট সম্পর্কে বুঝতে পারবেন।

INSERT INTO users VALUES
(1, 'osman goni', 'osman1212', 'osmangoni@gmail.com', '01915910148'),
(2, 'Rajib', 'rajib1212', 'rajib1212@gmail.com', '01811522988');

লক্ষ্য করুন : এখানে বেশি কিছু বলতে হবে না। উপরের ধাপে একটি ডাটা ইনপুট করা নিয়ে দেখানো হয়েছে। এখানে একের অধিক ডাটা ইনপুট দেখানো হয়েছে। শুধুমাত্র Value এর পরে, (কমা) চিহ্ন দিয়ে আরেকটি Value এর ডাটা লিখা হয়েছে। ফলে সহজেই একের অধিক ডাটা ইনপুট করা হয়েছে। আপনি যদি আরোও ডাটা ইনপুট করতে চান তবে শুধুমাত্র কমা চিহ্ন দিয়ে আরোও Value যোগ করুন। আশা করি বুঝতে পেরেছেন।

 

PHP ফাইলের মাধ্যমে ডাটা ইনপুট

প্রথেমই আগে থেকে তৈরী করা wamp -> www -> Techtunes ফোল্ডারে প্রবেশ করুন। এবার Data_Input.php নামে একটা ফাইল তৈরী করুন। এবং নিচের কোডগুলো দিয়ে ফাইল সেভ করে নিন।

<?php
$con=mysqli_connect("localhost","root","","techtunes");
if (mysqli_connect_errno())
{
echo "Failed connection MySQL: " . mysqli_connect_error();
}
mysqli_query($con,"INSERT INTO users VALUES ('1', 'osman goni', 'osman1212', 'osmangoni@gmail.com', '01915910148')");
mysqli_close($con);
?>

কোড বিশ্লেষণ :

১। এখানে উপরের সার্ভারের সাথে কানেকশন নিয়ে আর আলোচনা করলাম না। কারণ আগের ২ টি পর্বেই এটি নিয়ে ভালোভাবেই আলোচনা করা হয়েছে।

$con=mysqli_connect(“localhost”,”root”,””,”techtunes”);
if (mysqli_connect_errno())
{ echo “Failed connection MySQL: ” . mysqli_connect_error(); }

এইটুকু সার্ভার এর সাথে কানেকশনের কোড।

 

২। mysqli_query($con,”INSERT INTO users VALUES (‘1’, ‘osman goni’, ‘osman1212’, ‘osmangoni@gmail.com’, ‘01915910148’)”);  এখানে PHP ফাইলে MySQL এর সাথে কাজ করতে হলে mysqli_query ফাংশন ব্যবহার করা হয়। mysqli_query () এর ভেতরে প্রথমেই কানেকশন value ধরা হয়েছে। এরপর SQL কমান্ডলাইন ব্যবহার করা হয়েছে। যা উপরের SQL কমান্ডলাইনের সাথে হুহহু মিল। তাই বেশি কিছু বলতে হলো না। একের অধিক ডাটা ইনপুট করতে হলে শুধুমাত্র কমা চিহ্ন দিয়ে ডাটা এর Value লিখবেন।

৩। mysqli_close($con); দ্বারা আমাদের ডাটা ইনপুট শেষ করে ডাটাবেইজের সাথে কানেকশন বন্ধ করে নেওয়া হয়েছে। মানে ডাটাবেইজ ডিসকানেক্ট।

 

হয়ে গেলো আমাদের ডাটাবেইজে ডাটা ইনপুট করা। আশা করি সবাই আমার টিউন বুঝতে পেরেছেন। সবাইকে ধন্যবাদ সাথে থাকার জন্য। আগামী পর্বে html ফর্ম থেকে ডাটাবেইজে ডাটা ইনপুট নিয়ে আলোচনা করবো।

 

শেষ কথা

লেখায় কোন প্রকার ভূল ত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দুষ্টিতে দেখবেন। আর টিউন সম্পর্কে যদি আপনাদের কিছু বুঝতে কোন অসুবিধা হয় তবে টিউমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের একটি মতামত আমাকে সামনে আরও সুন্দর টিউন উপহার দিতে উৎসাহ প্রদান করবে।

Share This Post

Post Comment