অনিদ্রার সমস্যা দূর করতে পান করুন ৩ টি সহায়ক পানীয়

অনিদ্রার সমস্যা দূর করতে পান করুন ৩ টি সহায়ক পানীয়

অনিদ্রার সমস্যা দূর করতে পান করুন ৩ টি সহায়ক পানীয়

 

অনিদ্রার সমস্যা কতোটা মারাত্মক হতে পারে তা যারা এই সমস্যায় ভুগছেন তারা বেশ ভালো ভাবেই জানেন। অনিদ্রার সমস্যা শুধুমাত্র ঘুমের সাথে সম্পর্কিত ভেবে থাকলে ভুল করবেন।

কারন এই অনিদ্রা সমস্যা দেহের জন্য বেশ মারাত্মক।ঘুম কম হলে এবং অনিদ্রার সমস্যায় ভুগলে ক্যান্সারের মতো মারাত্মক রোগেও আক্রান্ত হতে দেখা যায় অনেককে।

কারণ ঘুম না হওয়া এবং ভেঙে ভেঙে ঘুম হওয়ার মতো সমস্যা দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে সহায়তা করে।তাই অনিদ্রাকে অবহেলা নয় একেবারেই। অনিদ্রার সমস্যা দূর করতে অনেকেই ডাক্তারের শরণাপন্ন হয়ে থাকেন।

কিন্তু এই সমস্যার কিছু প্রাকৃতিক সমাধানও রয়েছে। এরই প্রেক্ষিতে আজকে আপনাদের জন্য রইল তিনটি স্বাস্থ্যকর ঘুম সহায়ক পানীয়। শোয়ার পূর্বে এই পানীয় পান করলে অনিদ্রা সমস্যা দূর হতে সহায়তা করবে।

জায়ফল ও দুধের পানীয়

জায়ফল ও দুধের মধ্যে রয়েছে মস্তিষ্ককে রিলাক্স করার প্রাকৃতিক ক্ষমতা। এতে খুব দ্রুত ঘুম চলে আসে। এই পানীয়ের জন্য ১ গ্লাস পরিমাণ দুধ প্রথমে ফুটিয়ে নিন। দুধ ফুটিয়ে এতে ১ থেকে ২ চা চামচ মধু মিশিয়ে ফেলুন ঘন ঘন নেড়ে। এবার দুধ কিছুটা ঠাণ্ডা হতে দিন। দুধ কিছুটা ঠাণ্ডা হয়ে এলে গরম অবস্থাতেই এতে জায়ফল গুঁড়ো ১/৪ চা চামচ দিয়ে মিশিয়ে ফেলুন। এবার শুতে যাওয়ার পূর্বে চায়ের মতো ছোটো ছোটো চুমুকে পান করে নিন।

দুধ ও কলার পানীয়

কলা আমাদের মস্তিষ্কে ঘুমাতে সহায়ক হরমোনের নিঃসরণ ঘটায় যা ঘুমের উদ্রেক করে। তাই এই পানীয়টি পান করতে পারেন অনায়েসে। প্রথমে ১ টি গোটা কলা পিষে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার দুধ গরম করে নিয়ে ব্লেন্ড করা কলা এতে ভালো করে মিশিয়ে নিন। এতে দিন ১/২ চা চামচ মধু। এই পানীয়টি হালকা গরম গরম পান করুন ঘুমুতে যাওয়ার আগে।

পুদিনা চা

চা/কফির ক্যাফেইন ঘুমের উদ্রেক করে না। বরং ঘুম দূর করতে সহায়তা করে। কিন্তু পুদিনা চা খুব ভালো ঘুম সহায়ক। ২ কাপ পানি ফুটতে দিন চুলায়। এতে কিছু পুদিনা পাতা ছেঁচে দিয়ে দিন। পানি ফুটে ১ কাপ পরিমাণ হয়ে এলে তা নামিয়ে নিন এবং মধু মেশান। এই চা পান করুন ঘুমুতে যাওয়ার ১০ মিনিট পূর্বে। পুদিনা পাতা মস্তিষ্ককে রিলাক্স করে ঘুমের উদ্রেক করবে।

Share This Post

Post Comment