চুইংগামের মারাত্মক কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

চুইংগামের মারাত্মক কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

বিরক্তি কাটাতে কিংবা একটু আনমনে কাজ করতে গেলে অনেকেই চুইংগাম চিবুতে থাকেন। অনেকের কাছে এটি সময় কাটানোর একধরণের সুস্বাদু উপাদান। কিন্তু আপনি জানেন কি এই চুইংগামের রয়েছে মারাত্মক কিছু স্বাস্থ্যহানিকর পার্শ্বপ্রতিক্রিয়া? অনেকেই এই বিষয়টি জানেন না। চলুন তবে জেনে নেয়া যাক।

১) চুইংগাম আপনাকে জাংক ফুড খেতে বাধ্য করে

চুইংগাম আপনার খাওয়ার আগ্রহ কমিয়ে দেয়। ফলে অসময়ে আপনি জাংক ফুডের দিকেই হাত বাড়ান। গবেষণায় দেখা যায় যারা নিয়মিত চুইংগাম চিবোন তারা অন্যান্যদের তুলনায় বেশি জাংক ফুড খাওয়ায় অভ্যস্ত থাকেন।

২) টেম্পোরোমেন্ডিবুলার জয়েন্ট ডিজঅর্ডারের সমস্যা দেখা দেয়

অতিরিক্ত চুইংগাম চিবোনোর ফলে চোয়ালের পেশি অনিয়ন্ত্রিত হয়ে যায়। এতে করে চোয়ালে তীক্ষ্ণ ব্যথা অনুভূত হয়। এর লক্ষণ প্রকাশ পায় অতিরিক্ত মাথাব্যথা, কান এবং দাঁত ব্যথার মাধ্যমে।

৩) গ্যাস্ট্রোটেস্টিনাল সমস্যা

যখন চুইংগাম চিবোনো হয় তখন অনেকটা বাতাস আমাদের পেটে চলে যায় যার কারণে হজম প্রক্রিয়াটিতে নানা সমস্যা দেখা দেয়। এতে তলপেটে ব্যথার সৃষ্টিও হয়। এছাড়াও মুখ কিছু নিয়ে চিবোনোর মাধ্যমে দেহে সিগন্যাল চলে যায় যে পেটে খাবার যাবে। তখন পাকস্থলীতে খাবার হজমের জন্য অ্যাসিড নির্গত হয় যা পাকস্থলীতেই রয়ে যায়। এতে করেও নানা সমস্যা দেখা দেয়।

৪) দাঁতের ক্ষয়

চিনিযুক্ত চুইংগাম চিবোনো দাঁতের জন্য ক্ষতিকর তা সকলেই জানেন। কিন্তু আপনি যদি চিনি ছাড়া চুইংগামকে স্বাস্থ্যকর ভাবেন তাহলে ভুল করবেন। কারণ চিনি ছাড়া চুইংগামে থাকা নানা ফ্লেভারের অ্যাসিডিক উপাদান যা দাঁতের আরও বেশি ক্ষতি করে।

Share This Post

Post Comment