খাবার খান আরাম করে …….?

খাবার খান আরাম করে …….?

আমাদের জীবনযাপন এমন হয়ে পড়েছে যে গৎবাঁধা কিছু কাজ ছাড়া আর কিছুই আমরা করি না। খাওয়া-দাওয়া অফিস করা এই তো আমাদের কাজ। যারা সুস্থ থাকতে চান অল্প কিছু ব্যায়াম করে নিজেকে সচল রাখেন। আবার অনেকে খাওয়া বাদ দিয়ে মুখ শুকনো করে বসে থাকেন। কিন্তু না খেয়ে থাকাই কি সমাধান?

খেতে গেলে যদি কত ফ্যাট আছে ভাবতে হয় তা কষ্টকর বৈকি। তাই খাওয়ার সময় এই চিন্তা বাদ দিন। ডায়েটিশিয়ানরা এখন বলছেন কিছু খাবার আছে যা নিশ্চিন্তে খেতে পারেন মোটা হওয়ার ভয় ছাড়াই! বরং তারা এমন কিছু খাবারের কথা বলছেন যা খেলে আপনি মোটা তো হবেনই না বরং স্লিম হবেন।


অর্গানিক গরুর মাংস

অর্গানিক বলতে যে গরু ঘাস খায়। একটি স্টাডিতে দেখা গেছে ঘাস খাওয়া গরুর মাংসে আছে প্রচুর পরিমাণ ওমেগা-৩ ফ্যাটি এসিড। যা হৃদপিণ্ডের রোগের ঝুঁকি কমায়। সাধারণ গরুর মাংসের চেয়ে এই মাংসে কম ক্যালোরি থাকে। তাই এই মাংস আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

অলিভ অয়েল
অলিভ অয়েলে আছে ক্যান্সার প্রতিরোধী উপাদান। শুধু তাই নয় হৃদপিণ্ডকে শক্তিশালী করে অলিভ অয়েল। প্রতিদিনের খাবারের তালিকায় অলিভ অয়েল রাখলে রক্তে এডিপনেক্টিন হরমোনের মাত্রা বেড়ে যায়, এই হরমোনটি শরীরের চর্বি ভাঙতে ভূমিকা রাখে। তাই যত বেশী অলিভ অয়েল খান না কেন আপনার ওজন মোটেও বাড়বে না বরং কমবে।

নারকেল
নারকেল যদিও স্যাচুরেটেড ফ্যাটের উৎস কিছু এর বেশির ভাগ আসে লরিক এসিড থেকে যা ব্যাকটেরিয়ার সাথে ফাইট করে আর কোলেস্টোরেল কমায়। একটি গবেষণায় দেখা গেছে নারিকেলের উপাদান চর্বি বাড়ায় না বরং পেটের মেদ কমাতে ভূমিকা রাখে। যারা নারকেলের তেল বা দুধ রান্নায় ব্যবহার করেন তাদের কোমরের মাপ কমানো সহজ হয়ে যায়।

ডার্ক চকলেট
চকলেট খেলে মোটা হয়ে যাবেন এই ভয়ে থাকেন অনেকে। কিন্তু ডায়েটিশিয়ানরা বলছেন ভিন্ন কথা। ডার্ক চকলেট খেলে মোটা হবেন না, বরং খাবার গ্রহণের দুই ঘণ্টা আগে এই চকলেট খেলে এটি আপনার হজম প্রক্রিয়া করে দেবে মন্থর। এতে ক্ষুদা হবে কম, আর আপনি খাবারও গ্রহণ করবেন কম।

বাদাম
বাদামে আছে প্রচুর পরিমাণ ফ্যাট কিন্তু সেটা শরীরের জন্য উপকারী ফ্যাট বলে মত দিয়েছেন পুষ্টিবিদরা। বাদামের ফ্যাট শরীরকে চর্বি গ্রহণ করায় বাঁধা দেয়। এমনকি কিছু চর্বি হজম না হয়েই বর্জ্য হিসেবে শরীর থকে বের হয়ে যায়। রান্নায় বাদামের বাটার ব্যবহার তাই আপনাকে স্লিম থাকতে সাহায্য করবে।

Share This Post

Post Comment