যে কাজগুলো ঘুমানোর আগে করলে কমাবে ওজন

যে কাজগুলো ঘুমানোর আগে করলে কমাবে ওজন

সারাদিন খুব নিয়ম মেনে চললেন, ব্যায়াম করলেন, ডায়েট রাখলেন নিয়ন্ত্রণে। কিন্তু রাত্রে ঘুমানোর আগে করলেন এমন কিছু যাতে সারা দিনে পরিশ্রমটা গেলো মাটি হয়ে! তাই ঘুমানোর আগে কিছু কাজ করুন খুব ভেবেচিন্তে, কমিয়ে ফেলুন ওজন।

১) ঘুমের আগে পান করবেন না ক্যাফেইন

ঘুমাতে যাবার আগে চা-কফি, অথবা বিভিন্ন ঠাণ্ডা কোমল পানীয় দু-এক চুমুক পান করতে পছন্দ করেন অনেকেই। কিন্তু এ কাজটি মোটেই করা যাবে না। একে তো এগুলো পান করার ফলে আপনার ঘুমের বারোটা বাজবে, আর কে না জানে ঘুম ভালো না হলে ওজন বাড়ে? এসব পানীয়ের মাঝে থাকতে পারে বেশ কিছুটা ক্যালোরি যা মোটেই ভালো নয় ওজন কমানোর জন্য। আবার এগুলো পান করার পর এটা সেটা স্ন্যাক্স খাওয়ারও ইচ্ছে হতে পারে। এ কারণে ঘুমাতে যাবার আগে বরং পান করতে পারেন ঈষদুষ্ণ দুধ অথবা এক কাপ হার্বাল টি। এসব কিছুই না করে করতে পারেন মেডিটেশন। এটা শরীর থেকে স্ট্রেস দূর করে ঘুম ডেকে আনবে।

২) সকালের নাশতার পরিকল্পনা করে রাখুন

আগের দিন রাত্রেই ভেবে রাখুন সকালে নাশতা করবেন কী দিয়ে। সম্ভব হলে কিছুটা নাশতা ঠিকঠাক করেও রাখতে পারেন। এ কাজটি করলে স্বাস্থ্যকর খাবার খাওয়া সহজ হয়। আর আপনি যদি সকালে তাড়াহুড়ার মাঝে নাশতা ঠিক করতে যান তখন ইচ্ছে হতেই পারে ঝটপট অস্বাস্থ্যকর কোনো খাবার খেয়ে নেবার। এ কারণে আগের রাত্রেই নাশতার মেনু ঠিক করে রাখা ভালো।

৩) লিখুন একটি ফুড জার্নাল

ওজন কমানোর ক্ষেত্রে ফুড জার্নাল খুব কার্যকরী। আপনি সারাদিন কী কী খেলেন, তা ঘুমাতে যাবার আগে লিখুন এই জার্নালে এবং লক্ষ্য করে দেখুন, আপনি অস্বাস্থ্যকর কী কী খাচ্ছেন। প্রতি রাত্রেই একটা একটা করে অস্বাস্থ্যকর খাবার খাওয়া বাদ দিন আর অগ্রসর হন ওজন কমানোর পথে।

Share This Post

Post Comment