যেসব খাবার আপনাকে ক্যান্সার মুক্ত করবে যেসব খাবার

যেসব খাবার আপনাকে  ক্যান্সার  মুক্ত করবে যেসব খাবার
আধুনিক জীবনের অন্যতম অভিশাপ। তবে জীবনযাপনে সামান্য কিছু বদল ও ঠিকমতো খাওয়া-দাওয়ায় ক্যান্সার (কর্কট) রোগকে অনেকটাই দূরে ঠেকিয়ে রাখা সম্ভব। গবেষণায় পাওয়া গেছে, যে আমাদের প্রতিদিনের অতি সাধারণ কিছু খাবারেই রয়েছে এমন গুণ, যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সক্ষম।

এ বিষয়ে প্রথমেই উঠে আসে টমেটোর নাম। টমেটোতে লাইকোপেন নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই উপাদানটি যে সব নারীর দেহে উচ্চমাত্রায় পাওয়া যায়, তাঁদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। এ ছাড়াও লিভার ক্যান্সার ও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করে লাইকোপেন। তাই প্রতিদিনের মেনুতে টমেটো রাখলে কর্কট রোগের থেকে অনেকটাই নিরাপদ আপনি।
হলুদ
হলুদ প্রাচীন কাল থেকেই নানা রোগের উপশমকারী হিসেবে পরিচিত। বর্তমানে বিজ্ঞানীরা গবেষণা করে জানিয়েছেন যে হলুদের কারকিউমিন নামক উপাদান ক্যান্সার প্রতিরোধে যথেষ্ট কার্যকর। এটি মানবদেহে টিউমার তৈরিতেও বাধা দেয়। তাই রোজ সকালে এক টুকরো কাঁচা হলুদ চিবিয়ে খাওয়ার অভ্যেস গড়ে তুলুন। সুস্থ থাকবেন।

বেদানা
বেদানায় রয়েছে ক্যান্সার প্রতিরোধী উপাদান। বিশেষ করে প্রোস্টেট গ্ল্যান্ডের ক্যান্সার প্রতিরোধে এর ভূমিকার কথা উল্লেখযোগ্য। বেদানার পলিফেনল গ্যালিক অ্যাসিড এক্ষেত্রে খুবই কার্যকর।

গ্রিন টি
গ্রিন টি-র নানা উপকারিতা রয়েছে। তার মধ্যে অন্যতম হল এর ক্যান্সার প্রতিরোধী ভূমিকা। এটি বেশ কয়েক ধরনের ক্যান্সার প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা রাখে বলে জানাচ্ছেন গবেষকরা। দিনে দু-কাপ গ্রিন টি আপনার শরীর-স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি ক্যান্সার দূরে ঠেকিয়ে রাখতেও সাহায্য করবে।

Share This Post

Post Comment