এসিডিটির এর সমাধান ?

এসিডিটির এর সমাধান ?

এমন ঘটনা বিরল। কমবেশি আমাদের সবারই এই সমস্যা দেখা দেয়। খাওয়া-দাওয়ায় অনিয়ম এবং স্বাস্থ্যকর খাবার না খাওয়ায় প্রায়ই আমরা এই সমস্যায় ভুগি। বিশেষ করে খাবার সময় একটু আগে-পরে হলে এবং বেশি ভাজাপোড়া ও তেল মসলা জাতীয় খাবার বেশি খেলে সমস্যাটি বিরাট আকার ধারণ করে। কিন্তু এই এসিডিটির ব্যথা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

ঘরোয়া কিছু ব্যবস্থা গ্রহণের মাধ্যমে খুব সহজেই আপনি এই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।১) আদা/পুদিনা চাএসিডিটির ব্যথা দূর করতে বিশেষভাবে কার্যকরী আদা/পুদিনা চা। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ব্যথা উপশমে কাজ করে। দুই কাপ পানিতে এক মুঠো পুদিনা পাতা বা এক টেবিল চামচ আদা কুচি একটু ছেঁচে পানিতে ফুটাতে থাকুন।

পানি শুকিয়ে এক কাপ হয়ে এলে তাতে ১ থেকে ২ চা চামচ মধু মিশিয়ে পান করুন। এতে বেশ ভালো ও দ্রুত ফল পাবেন।২) তেজপাতা ও কমলালেবুর খোসাতেজপাতা ও কমলালেবুর খোসা পাঁচ মিনিট পানিতে ভালো করে ফুটিয়ে নিন। এরপর এই পানি চায়ের মতো করে পান করে নিন।

কোনো ধরণের চিনি জাতীয় কিছু মেশাতে যাবেন না। এতে করে এসিডিটির ব্যথা দ্রুত দূর হবে।৩) আপেল সাইডার ভিনেগারদুই টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার এক কাপ পরিমাণ পানিতে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ছোটো ছোটো চুমুকে অল্প করে পান করে নিন।

এতে করেও ব্যথার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে।৪) রাঁধুনি সজরান্নার কাজে রাঁধুনি সজের ব্যবহার বেশ পরিচিত। এই মসলাটি এসিডিটির ব্যথা উপশমে বেশ ভালো একটি উপাদান। এক চা চামচ পরিমাণ রাঁধুনি সজ মুখে পুরে অল্প চিবিয়ে চুষে খেতে থাকুন।

Share This Post

Post Comment