অফলাইনেও হ্যাকিং

অফলাইনেও হ্যাকিং
ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকলে নেই হ্যাকিংয়ের সম্ভাবনা- এমন ভাবনায় নিশ্চিন্ত থাকার দিন ফুরিয়েছে। দুঃসংবাদ হলেও সত্য, অফলাইনেও আপনার কম্পিউটার নিরাপদ নয় হ্যাকারের হাত থেকে! যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির একদল গবেষক জানিয়েছেন এমন তথ্য।
হ্যাকিং
সম্প্রতি এই বিষয়ক একটি গবেষণা পত্র কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে এক আন্তর্জাতিক সেমিনারে উপস্থাপন করা হয়েছে। গবেষকরা বলছেন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করলেই কম্পিউটার নিরাপদ হয়না। অফলাইনেও হ্যাকিং হতে পারে। কম্পিউটার থেকে ‘লো পাওয়ার ইলেকট্রনিক সিগনাল’ নির্গত হয়। এই অতি ক্ষীণ সিগনাল ব্যবহার করেই হ্যাকাররা কম্পিউটারে অনুপ্রবেশ ঘটাতে পারে!
বেশ কিছু কম্পিউটারের এমন সিগনাল বিশ্লেষণ করেছেন গবেষকরা। সিগনালের শক্তি কত হলে হ্যাকাররা কতটুকু ক্ষতি করতে পারবে তা যাচাই করে দেখা হয়েছে।
গবেষকরা সিগনালটির নামকরণ করেছেন ‘সাইড চ্যানেল সিগনাল’। কম্পিউটার ভিন্নতায় এই সিগনাল নির্গমনের মাত্রা ও সম্ভাবনাও হবে বিভিন্ন রকমের। এই চৌম্বকীয় সিগনাল কয়েক ফুট দূরে রাখা অ্যান্টেনা দিয়ে ধারণ করা সম্ভব। এই অ্যান্টেনা আকারে এতোই ছোট হতে পারে যে ব্রিফকেসের মধ্যেও লুকিয়ে রাখা সম্ভব।
এমন হ্যাকিংয়ের আশঙ্কা কেবল কম্পিউটার নয়, স্মার্টফোনের ক্ষেত্রেও রয়েছে। উত্তরণের উপায়? গবেষকরা জানান, সাইড চ্যানেল সিগনাল ব্যবস্থা পুরোপুরি বন্ধ করা সম্ভব নয়। তবে নির্গত তথ্যকে

Share This Post

Post Comment