খুশকি দূর করতে ঘরোয়া টোটকা,,,

খুশকি দূর করতে ঘরোয়া টোটকা,,,

শীত এলেই যেন উটকো ঝামেলার মতো মাথা জুড়ে বসে খুশকি। তবে মনে রাখবেন খুশকি কোনও রোগ বা রোগের লক্ষণ নয়। বরং মাথার শুষ্ক চামড়া। মূলত মাথার ত্বক থেকে সব সময় কিছু নতুন কোষ হয় আর কিছু পুরনো কোষ ঝরে যায়। এই চক্রে ব্যাঘাত ঘটলে পুরনো মরা কোষ জমে মাথার ত্বকে খুশকি হয়।

কেন হয়:
নানা কারণে হতে পারে খুশকি। শুধু শীতে আবহাওয়ায় আর্দ্রতা কম থাকায় ত্বকের শুষ্কতা বৃদ্ধি পায়। বাইরের ঠান্ডা বাতাস ও ঘরের তুলনামূলক গরম বাতাসের ফলে তাপমাত্রার যে অসামাঞ্জস্যতা দেখা যায় সে কারণেও হতে পারে খুশকি। এছাড়া এলার্জি থাকলে, ভিটামিন বি এর অভাবে, মানসিক চাপ থেকে, ফাঙ্গাসের আক্রমণে, হৃদরোগ এমনকি পানিতে থাকা ক্লোরিনের কারণেও মাথায় খুশকি হতে পারে।

ঘরোয়া টোটকা:
খুশকির উপদ্রপ থেকে বাঁচতে ঘরে বসেই খুশকি দূর করার উপায় বাতলে দিলেন বিউটি এক্সপার্ট তানজিমা শারমিন মিউনী-

এই সময় সাধারণত শুকনো খুশকি দেখা যায়। এর থেকে মুক্তি চাইলে প্যাক লাগানোর দরকার নেই। ঘরোয়া জিনিস ব্যবহার করেই করা যায় খুশকির ট্রিটমেন্ট। চুলে এবং মাথার তালুতে মেথি পেস্ট, টক দই, লেবুর রস বা মেহেদী দিয়ে বড়জোর আধ ঘণ্টা বসে থাকুন। খুশকি হেসে হেসে বিদায় নেবে। এছাড়া কন্ডিশনিং ট্রিটমেন্টও নিতে পারেন। শীতে কন্ডিশনিংইয়ের জন্য তেল সবচেয়ে ভালো কাজ করে। হাতে সময় থাকলে দিনের বেলা আর না থাকলে রাতে শোবার আগে চুলে এবং মাথার তালুতে তেল ম্যাসাজ করুন এবং পরে অ্যান্টি ড্যান্ড্রাফ শ্যাম্পু দিয়ে মাথা ভাল করে ধুয়ে ফেলুন। এতেও যদি কাজ না হয় তাহলে চেষ্টা করুন হট ওয়েল ট্রিটমেন্ট বা হেয়ার স্পা। খুশকিমুক্ত হেলদি চুলে তাক লাগিয়ে দিন সবাইকে।

Share This Post

Post Comment