সহজ ২ টি উপায়ে ভঙ্গুর নখের সমাধান

হাতের সৌন্দর্য হল নখ। তবে ভঙ্গুর নখ সৌন্দর্য নষ্ট করে দেয়। দুর্বল ও ভঙ্গুর নখ খুব সহজেই ভেঙে যায় এবং এর কারণে নারী কিংবা পুরুষ উভয়ের দেহের যে কোন অংশে আঁচড় লাগতে পারে। কিন্তু ভঙ্গুর নখ অনেক সময় মাঝে মধ্যে দৈহিক অসুখের কারণেও হয়ে থাকে। হাইপারথাইরয়েডিজম, ফুসফুসের সমস্যা, সোরিয়াসিস, রক্ত সল্পতা, ব্যাকটেরিয়া সংক্রামন ইত্যাদি কারণে হাতের নখ ভঙ্গুর হয়ে থাকে। তাছাড়া আরও কিছু কারণ আছে নখ ভঙ্গুর হওয়ার পিছনে। যেমন- পানি শুন্যতা, ঘন ঘন নেলপলিশ ব্যবহার করা, অতিরিক্ত শুষ্ক পরিবেশে থাকা, দেহে পুষ্টির অভাব, অতিরিক্ত নেলপলিশ রিমুভার ব্যবহার করা ইত্যাদি। তাই নখের এই সমস্যা রোধ করতে মেনে চলুন ২ টি উপায় যার মাধ্যমে নখের এই বিরক্তিকর সমস্যা রোধ করা সম্ভব।

অ্যাপেল সাইডার ভিনেগার

ভঙ্গুর নখের জন্য অ্যাপেল সাইডার ভিনেগার খুব উপকারী। এটিতে আছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং এটির ম্যালিক এসিড এবং মেকটিক এসিড হাতের নখ ভালো রাখতে সাহায্য করে।

১। একটি পাত্রে অ্যাপেল সাইডার ভিনেগার নিয়ে তা পানির সাথে মিশিয়ে নিন।
২। কিছুক্ষণ এই মিশ্রনে হাত ডুবিয়ে রাখুন।
৩। কিছুক্ষণ রাখার পর হাত ধুয়ে ফেলুন। হাতের নখ ভালো রাখতে প্রতিদিন ২/৩ বার পদ্ধতি মেনে চলুন। মিশ্রণটি না ফেলে দিয়ে আবার ব্যবহার করুন পরবর্তীতে।

ভিটামিন ই অয়েল

নখ ভঙ্গুর হওয়ার পিছনে মূল কারণ হল ময়শ্চারাইজার। ভিটামিন ই অয়েল নখের জন্য খুব উপকারী এবং এটি নখ শক্ত করে ও পুষ্টি যোগায়।
১। একটি ভিটামিন ই ক্যাপসুল থেকে নির্যাস বের করে নিন।
২। এই অয়েল রাতে ঘুমানোর আগে হাতের নখে মেখে নিন
৩। তেলটি হাতে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করুন যাতে হাতে ভালোমতো রক্ত প্রবাহ করে।
৪। এই কাজটি প্রতিদিন করুন ২ সপ্তাহ গেলেই হাতের নখে পরিবর্তন আসবে। তাছাড়া ভিটামিন ই ক্যাপসুল আপনি খেতেও পারেন।

Share This Post

Post Comment