রোদেপোড়া থেকে মুক্তির উপায়”

রোদেপোড়া থেকে মুক্তির উপায়”

খন বেশ কড়া রোদ। আর দিন দিনই বাড়ছে সূর্যের তাপ। যেখান থেকে শুরু হতে পারে ‘সানট্যান’য়ের সমস্যা।

রোদের তীব্র তাপ ত্বকের জন্য দারুণ ক্ষতিকর। তাই প্রয়োজন বাড়তি যত্ন এবং ত্বকের প্রতি সচেতন হওয়া।

এ বিষয়ে কথা বলেন ‘রেড’ বিউটি পার্লারের কর্ণধার আফরোজা পারভিন। রোদ থেকে ত্বক সুরক্ষিত রেখে এবং যতটা সম্ভব রোদ এড়িয়ে চললেই রোদেপোড়া সমস্যা থেকে কিছুটা রেহাই পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, “রোদ থেকে ত্বক যতটা সম্ভব ঢেকে রাখতে হবে। তবে এ সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

“অনেকেই ঘর থেকে বের হওয়ার ঠিক আগেই সানস্ক্রিন মেখে বের হন। এতে করে সানস্ক্রিন ঠিকমতো কাজ করে না। তাই ঘর থেকে বাইরে বের হওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।” পরামর্শ দেন পারভিন।

এই আবহাওয়ায় সচেতন থাকার পরও বা সানস্ক্রিন ব্যবহার করে রোদেপোড়া পুরোপুরি এড়ানো সম্ভব হয় না। তাই বাড়তি যত্নের প্রয়োজন পড়ে।

বাইরে থেকে ঘরে ফিরে প্রথমেই ভালোভাবে পুরো শরীর, বিশেষ করে দেহের যেসব অংশে রোদের তাপ বেশি লাগে সেখানে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

“যদি সানট্যান বেশি হয় বা ত্বক কালচে হয়ে যায় তাহলে সামান্য হলুদগুঁড়া, টকদই ও খানিকটা কমলার রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করে মুখ, গলা, হাত এবং পায়ে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।” বলেন আফরোজা পারভিন।

তবে মুখ এবং হাতের তুলনায় বেশিরভাগ সময়ই পায়ের পাতা বেশি পোড়ে।

এ বিষয়ে পারভিন বলেন, “আমরা বরাবরই পায়ের ব্যাপারে উদাসীন। পায়ের ত্বকেও পর্যাপ্ত যত্ন নেওয়া প্রয়োজন। আর রোদ থেকে পায়ের পাতা বাঁচাতে পা বন্ধ জুতা পরা যেতে পারে। এতে পায়ের ত্বক ভালো থাকবে। তাছাড়া পায়েও সানস্ক্রিন লাগাতে হবে।”

যত্নের পাশাপাশি সচেতন থাকলে এই আবহাওয়াতেও কড়া তাপ থেকে ত্বক রক্ষা করে রোদেপোড়া-ভাব এড়ানো সম্ভব।

Share This Post

Post Comment