অকালে চুল পেকেছে?

অকালে চুল পেকেছে?

বয়সের সঙ্গে সঙ্গে চুলে পেকে যাওয়া স্বাভাবিক। কিন্তু অনেকেই আছেন যাদের চুল কম বয়সেই পেকে যায়। পরিবেশের বদল, দূষণ, ধূমপান, দুশ্চিন্তা ও অপুষ্টি থেকে অকালে পাকা চুলের সমস্যা দেখা দিতে পারে। তবে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

মাখন:
মাখন প্রাকৃতিকভাবে চুলকে পুষ্টি জোগায় ও ময়শ্চারাইজ করে। প্রথমে মাখন স্বাভাবিক তাপমাত্রায় রাখুন। নরম হলে গেলে আঙুলের সাহায্যে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালভাবে লাগিয়ে নিন। হাল্কা হাতে এই মাখন মাথার তালুতে লাগান। তিন থেকে চার ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। মাথায় ৩-৪ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। মাসে দুই বার এই পদ্ধতি অবলম্বন করুন।

মেথি:
মেথি ভেজানো পানি দিয়ে চুল ধুলে চুল কালো হয়। এছাড়া ভেজানো মেথি বেটে তার সঙ্গে ডিম বা দই মিলিয়ে চুলের মাস্ক তৈরি করে তা লাগাতে পারেন তাতে অল্পবয়সে পাকা চুলের সমস্যা দূল হবে। এই মাস্কটি ৩০ মিনিট মাথায় রেখে ঢুয়ে নিন। শেষে মেথি ভিজানো জল কন্ডিশনার হিসাবে ব্যবহার করুন।

পেঁয়াজ:
পাকা চুলের সমস্যা দূর করতে পেঁয়াজের রস যেন জাদুকরী। পেঁয়াজের রস মাথার চামড়ায় ভাল করে মালিশ করুন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি করলে আপনার সাদা চুল ধীরে ধীরে কালো হবে।

কারি পাতা:
নারকেল তেল ও কারি পাতা একসঙ্গে ফোটান। যতক্ষণ না তেলের রং কালচে হয়ে আসছে। এই তেল মাথায় ভাল করে হাল্কা হাতে মালিশ করুন। চাইলে ৫-৬ ঘণ্টা রেখে শ্যাম্পুও করে নিতে পারেন। এতে পাকা চুলের সমস্যা তো কমবেই সঙ্গে চুল নরমও হবে।

কফি:
১০০ মিলিলিটার পানিতে চার চা চামচ কফি পাউডার দিয়ে ভাল করে ফোটান। এই মিশ্রণটি ঠান্ডা হলে গোসল করার সময় মাথায় ঢেলে নিন। এর ফলে পাকা চুলের সমস্যা দূর হওয়ার সঙ্গে সঙ্গে চুলে সুন্দর খয়েরি রং আসবে।

Share This Post

Post Comment