চুল শুকাতে ব্যবহার করেন হেয়ার ড্রায়ার ?ক্ষতিকর দিকগুলো জেনে নিন!!

চুল শুকাতে ব্যবহার করেন হেয়ার ড্রায়ার ?ক্ষতিকর দিকগুলো জেনে নিন!!
চুল শুকানোর সবচেয়ে সহজ ও দ্রুত উপায় হচ্ছে ড্রায়ার ব্যবহার করা। বিশেষ করে বর্ষাকালে কিংবা এই শীতের মৌসুমে। আমাদের দৈনন্দিন জীবনের ব্যস্ততায় অনেকের ক্ষেত্রেই মধ্যে চুল খোলা রেখে বাতাসে শুকানোটা বেশ কঠিন। কিন্তু প্রাকৃতিক পদ্ধতিই সবচেয়ে ভালো। নিয়মিত ড্রায়ার ব্যবহার করলে চুলের নানাবিধ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। আসুন দেখে নেই কেন হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকানো উচিৎ নয়।

১। চুল পড়ে

আপনি কি জানেন চুল পড়ার একটি কারণ হচ্ছে গোসলের পরে ড্রায়ার দিয়ে চুল শুকানো? ড্রায়ারের অতিরিক্ত তাপে চুলের গোঁড়ার ছিদ্র গুলো খুলে যায়। চুল পড়ার এটা একটি বড় কারণ। এছাড়াও ময়লা ও ধুলাবালি এই চুলের গোঁড়ার ছিদ্র গুলোতে জমাট বাঁধে যা চুল পড়া বৃদ্ধি করে এবং চুলের ক্ষতি করে।

২। চুল শুষ্ক হয়ে যায়

যখন আপনি ড্রায়ার দিয়ে চুল শুকান তখন ড্রায়ারের তাপ চুলের আদ্রতা ও পুষ্টি শোষণ করে ফেলে, তাই চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। ফলে আপনাকে নিস্তেজ দেখায়। তাই এই অভ্যাসটিকে বাদ দিয়ে পুরনো পদ্ধতিতেই ফিরে যান, চুলকে নিজে নিজেই শুকাতে দিন।

৩। চুলের আগা ফেটে যায়

ড্রায়ার দিয়ে চুল শুকালে চুলের কী পরিমাণ ক্ষতি হয় তা অকল্পনীয়। কয়েক মিনিট সময় বাঁচানোর জন্য আপনি আপনার চুলের গঠন নষ্ট করে ফেলছেন। কোন কোন সময় অনেক বেশি ড্রায়ার ব্যবহার করার ফলে চুলের ভিতরের স্তর ও নষ্ট হয়ে যায়। অরক্ষিত তাপের ফলে চুলের আগা ফেটে যায়। তাই ড্রায়ার দিয়ে চুল শুকানোর সময় ক্ষতি কমাতে থার্মাল প্রটেক্টর ব্যবহার করুন।

৪। চুলের গঠন ও আকৃতি নষ্ট

যদি আপনি আপনার চুল ড্রায়ার দিয়ে শুকান তাহলে কিছুদিন পর আপনার চুল নিস্তেজ হবে ও আপনার চুল তাঁর প্রাকৃতিক ঔজ্জ্বল্য হারাবে। চুলের বাহিরের স্তর ফুলে উঠবে, ফলে চুলের স্বাভাবিক আকার নষ্ট হয়।

দেখলেন তো, কিছুটা সময় বাঁচানোর জন্য আপনি আপনার চুলের কত রকমের ক্ষতি করছেন! তাই কৃত্রিম উপায়ে চুল না শুকিয়ে কিছুটা সময় নিয়ে প্রাকৃতিক ভাবে চুল শুকান, যা কখনোই আপনার চুলের ক্ষতির কারণ হবেনা।

তারপরও যদি আপনার চুলকে শুকানোর জন্য ড্রায়ার ব্যবহার করতেই হয় তাহলে ভেজা চুল আগে তোয়ালে দিয়ে মুছে নিন তারপর ড্রায়ার ব্যবহার করুন। হেয়ার ড্রায়ারটি আপনার চুল থেকে ৪-৬ ইঞ্চি দূরে রেখে ব্যবহার করুন। খুব বেশি ড্রাই হয়ে যাওয়া রোধ করার জন্য ড্রায়ার দিয়ে শুকানোর সময় ব্রাশ ব্যবহার করুন।

Share This Post

Post Comment