শীতের শুরুতেই পায়ের যত্ন ?

শীতের শুরুতেই পায়ের যত্ন ?

এই রুক্ষ্মতার কবলে সবচেয়ে বেশি কাতর হচ্ছে আমাদের পায়ের সৌন্দর্য। পায়ের ত্বকের মসৃণতা বজায় রাখতে ব্যবহার করতে হচ্ছে ময়েশ্চারাইজার। আর যখনই বাইরে বের হচ্ছি তাতে জড়িয়ে যাচ্ছে রাস্তার ধুলা বালি। ঠিক মতো যত্ন না করলে এতে পায়ের ত্বক আরও বেশি নাজুক হয়ে যাচ্ছে। নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করেও গোড়ালি ফেটে যাচ্ছে।

ফাটলে জমছে ময়লা। দেখতে যেমন দৃষ্টিকটু অনুভূতিও তেমনি দিশেহারা। পায়ের সৌন্দর্য বজায় রাখতে এখন উপায়? শীতের শুরুতেই নিয়মিত নেয়া যত্নের সঙ্গে সামান্য আরেকটু যত্ন যোগ করতে হবে, তাহলে পেতে পারেন নরম কোমল মসৃণ পা। আর সেজন্য বাড়িতে বসেই সপ্তাহে অন্তত একবার সহজ উপায়ে স্ক্রাব করে নিতে পারেন। স্ক্রাব করতে যা যা লাগবে-

ব্রাউন সুগার ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ।

যেভাবে করবেন

একটি বাটিতে সব উপাদান একসঙ্গে নিয়ে ভালোভাবে মেশাতে হবে। নরম পেস্ট তৈরি করে রেখে দিন। এবার আপনার পা দুটি একটি বড় গামলায় উষ্ণ গরম পানিতে চুবিয়ে রাখুন ১০ থেকে ২০ মিনিট। এতে পায়ের আলগা ময়লা স্তর নরম হয়ে যাবে। তারপর পায়ে বাটি থেকে পেস্ট নিয়ে লাগান এবং আলতো হাতে ঘষতে থাকুন। কিছু সময় এভাবে পায়ে ম্যাসাজ করতে হবে।

তারপর স্ক্রাবার দিয়ে আলতো ঘষে ময়লা পরিষ্কার করে ধুয়ে ফেলুন। সবশেষে পা মুছে ব্যবহার্য ময়েশ্চারাইজার লাগাতে হবে। পুরো প্রক্রিয়াটি আপনার পায়ের মরাকোষ দূর করবে। শক্ত ভাব চলে যাবে নিমিষে আর পা হবে কোমল। এছাড়াও প্রতিদিন গোসল করার সময় স্ক্রাবার দিয়ে সামান্য ঘষে ময়লা দূর করতে হবে। গোসলের পর ক্রিম বা লোশন লাগাতে হবে নিয়মিত।

Share This Post

Post Comment