গোড়ালির চিড় যেতে চায় না

গোড়ালির চিড় যেতে চায় না

গোড়ালির চিড় যেতে চায় না

 

আমাদের নাজুক ত্বক একদমই রুক্ষ্ম হয়ে যায়। দেহের অন্যান্য জায়গার তুলনায় গোড়ালির পুরু চামড়া আরও বেশি রুক্ষ্ম হয়। তাই স্বাভাবিক যত্নে থেকেও সেখানে সুক্ষ্ম চিড় দেখা দেয়।

গরমের দিন এসেছে তবু অনেকের গোড়ালির চিড় যেতে চাচ্ছে না। গোড়ালিতে চিড় দৃষ্টিকটু এবং যন্ত্রণাদায়কও বটে। ত্বকের এই ভঙ্গুর অবস্থা থেকে রক্তক্ষরণ পর্যন্ত হতে পারে।

অতিরিক্ত চাপের ফলে চিড় ছড়িয়ে পড়ে এবং এবং তাতে ময়লা জমে। এই সমস্যা থেকে রক্ষা পেতে নিয়ম মেনে যত্ন নেয়া প্রয়োজন। সেজন্য-

লেবু

একটি লেবু অর্ধেক লেবু পায়ের গোড়ালিতে ঘষে নিন। ঘষার সময় লেবুকে ভালো করে চিপে রস বের করে নিতে হবে। এভাবে পাঁচ মিনিট ধরে ঘষতে থাকুন। লেবুর রস হালকা এসিডিক হিসাবে কাজ করে যা মৃত কোষ দূর করতে সাহায্য করে।

কলা

পাকা কলা ভালো করে পেস্ট করে নিন। চিড় ধরা স্থানে ভালো করে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এবার পানি দিয়ে ধুয়ে পান নরম কোমল গোড়ালি।

নিম পাতা এবং হলুদ গুড়া

এক মুঠো নিম পাতা পিষে পেস্ট তৈরি করে নিন। নিম পেস্টে ৩ চা চামচ হলুদ গুড়া ভালো করে মিশিয়ে নিন। এবার চিড় ধরা স্থানে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে নিন। গোড়ালির ত্বকের আদ্রতা বজায় থাকবে এবং কোনো ঋতুতেই ফাটল ধরবে না।

Share This Post

Post Comment