নারকেল তেলের ৮ টি দারুণ ব্যতিক্রমী ব্যবহার !

নারকেল তেলের ৮ টি দারুণ ব্যতিক্রমী ব্যবহার !

নারকেল তেলের ৮ টি দারুণ ব্যতিক্রমী ব্যবহার !

 

অনেকে আবার প্রসেসড নারকেল তেল সুস্বাদু খাবার তৈরিতে ব্যবহার করেন। কিন্তু নারকেল তেলের ব্যবহার শুধু এই দু ধরণের কাজেই সীমাবদ্ধ নয়।

নারকেল তেলের রয়েছে আরও দারুণ কিছু ব্যবহার যা সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। চলুন তাহলে আজকে জেনে নেয়া যাক নারকেল তেলের এমনই ব্যতিক্রমী দারুণ কিছু ব্যবহার।

১) মশা দূরে রাখতে
মশার উপদ্রবে বিরক্ত? আবার ঘরে মশা তাড়ানোর কিছু নেই? তাহলে এক কাজ করুন কয়েক ফোঁটা নারকেল তেলের সাথে পুদিনার এসেনশিয়াল অয়েল অর্থাৎ মিন্ট এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন এরপর তা ত্বকে ব্যবহার করুন। মশা দূরে পালাবে।

২) সানস্ক্রিন লোশনের মতো কাজ করে
কেমিক্যাল সানস্ক্রিন লোশনে যদি ত্বকের সমস্যা হয় তাহলে বেছে নিন প্রাকৃতিক সানস্ক্রিন লোশন। সাধারণ নারকেল তেল এসপিএফ ৪ সানস্ক্রিন লোশন হিসেবে কাজ করে।

৩) ডিওডোরেন্টের মতো কাজ করে
ঘামের যন্ত্রণা এবং ঘামের দুর্গন্ধের যন্ত্রণা থেকে মুক্তি পেতে ডিওডোরেন্টের মতো ব্যবহার করুন নারকেল তেল। খুব ভালো কাজে দেবে।

৪) দেহে এনার্জি সরবরাহ করে
খাবার উপযুক্ত নারকেল তেল প্রতিদিন খেলে তা আপনার দেহে অনেক এনার্জি সরবরাহ করবে। এছাড়াও নারকেল তেলের লেউরিক অ্যাসিড এমসিএফএ হজম ক্রিয়া উন্নত করতে সহায়ক।

৫) শেভিং ক্রিম অ্যান্ড আফটার শেভ লোশন হিসেবে কাজ করে
নারকেল তেল খুব ভালো শেভিং ক্রিমের কাজ করে। এছাড়াও শেভ করার পর আফটার শেভ লোশনের মতো কাজ করে এবং ত্বককে দারুণ ময়েসচারাইজ করে।

৬) বিষণ্ণতা ও দুশ্চিন্তা দূর করে
নারকেল তেল মস্তিষ্ক রিলাক্স করতে বিশেষ ভাবে কার্যকরী। খাবার যোগ্য নারকেল তেল খাওয়া এবং মাথায় নারকেল তেলের ম্যাসেজ দুটোই কার্যকরী।

৭) মেকআপ রিমুভারের কাজ করে
নারীরা যারা মেকআপ করেন দিন শেষে মেকআপ তুলে ফেলাটা ত্বকের জন্য অত্যন্ত জরুরী। নারকেল তেল খুব ভালো মেকআপ রিমুভারের কাজ করে। এবং এটি সাধারণ ময়েসচারাইজার হিসেবেও বেশ ভালো এবং ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে।

৮) ন্যাচারাল লিপগ্লস
নারকেল তেল প্রাকৃতিক লিপগ্লস হিসেবেও অনেক কার্যকরী। এবং ঠোঁটের ত্বককে নরম রাখতে এর জুড়ি নেই।

Share This Post

Post Comment