স্বল্প খরচে ঘরেই করুন বডি স্পা

স্বল্প খরচে ঘরেই করুন বডি স্পা

আজকাল বাইরের দেশগুলোর মতো আমাদের দেশেও বডি স্পার জনপ্রিয়তা লক্ষ্য করা যাচ্ছে। ফেসিয়ালের মাধ্যমে আমাদের মুখের ত্বক যেমন সুন্দর হয়, তেমনি বডি স্পা করলে পুরো শরীরের ত্বকের নানা সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। সাধারনত পার্লারে প্রফেশনাল বিউটিশিয়ানরাই বডি স্পা করে থাকেন।

বডি স্পা-তে আপনার ত্বকের ধরন ও সমস্যা বুঝে ট্রিটমেন্ট দেয়া হয়ে থাকে। নিয়মিত বডি স্পা করলে ত্বক সুস্থ ও সুন্দর থাকে ও র‍্যাশের মতো সমস্যাগুলো সহজেই দূর হয়। বডি স্পাতে নানা ধরনের এসেনশিয়াল অয়েল দিয়ে সারা শরীরে ভালো করে ম্যাসাজ করা হয়ে থাকে। এতে শরীরের সমস্ত ক্লান্তি কেটে যায়। এছাড়া বিভিন্ন ক্রিম দিয়েও ম্যাসাজ করা হয়। অনেক ক্ষেত্রে আবার বাথ সল্ট দিয়ে স্ক্রাবিং করা হয়, এতে ত্বকের মরা কোষ ঝরে গিয়ে ত্বক নরম ও উজ্জ্বল হয়।

বডি স্পা করার সময় ত্বকের ধরন বুঝে নানা ধরনের প্যাক লাগানো হয়ে থাকে। এক একটি প্যাকের গুণাবলী একেক রকম। যেমন, পেঁপের প্যাক ত্বক ময়েশ্চারাইজ করে আর চকলেটের প্যাক বডি ট্যান দূর করতে সাহায্য করে।

আসুন জেনে নেয়া যাক বডি স্পা এর উপকারিতা গুলো-

  • – বডি স্পাতে ডিপ টিস্যু মাসাজের মাধ্যমে শরীরের ক্লান্তি দূর হয় ও রক্ত সঞ্চালন ভালো হয়।
  • – বডি স্পা সানট্যান দূর করে ত্বকের উজ্জলতা বাড়ায়।
  • – অনেক সময় বডি স্পাতে ওয়াটার থেরাপি দেয়া হয়ে থাকে। এতে শুধু ত্বক পরিষ্কারই হয় না, শরীর থেকে টক্সিক উপাদানও দূর হয়ে যায়।
  • – বডি স্পা করলে মনের নানা টেনশন দূর হয়ে মন প্রফুল্ল হয় ।
  • – ব্ল্যাক হেডস ও অ্যাকনের সমস্যা থেকে মুক্তি পেতে বডি স্পা দারুণ কাজ দেয়।

বাড়িতেই করুন বডি স্পা–

যাদের পার্লারে গিয়ে বডি স্পা করানোর সময় নেই তারা বাড়িতে বসে খুব সহজেই বডি স্পা করতে পারেন । বাড়িতে ওটমিল, যবের ভুসি ,টক দই ও মধু একসাথে মিশিয়ে সারা শরীরে ঘষে ঘষে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন । এতে ত্বকের মরা কোষ ঝরে গিয়ে ত্বক উজ্জ্বল হবে। তারপর মুলতানি মাটি ও চন্দন গুঁড়ো কাঁচা দুধ দিয়ে গুলিয়ে বডি প্যাক তৈরি করুন ও সারা শরীরে মেখে নিন। শুকিয়ে গেলে ভেজা কাপড় বা তুলো দিয়ে হালকা কুসুম পানিতে ভিজিয়ে প্যাক তুলে ফেলুন। সবশেষে অলিভ অয়েল দিয়ে সারা শরীর ম্যাসাজ করে নিন । অলিভ অয়েল ত্বকের জন্য দারুন উপকারী, ত্বক উজ্জ্বল ও কোমল করতে সাহায্য করে। তারপর সম্পূর্ণ শরীর কুসুম গরম পানিতে ধুয়ে ভালো বডি ক্রিম লাগিয়ে নিন।

Share This Post

Post Comment