ত্বককে উজ্জ্বল করার সহজ ঘরোয়া উপায়

ত্বককে উজ্জ্বল করার সহজ ঘরোয়া উপায়

সৃষ্টিকর্তার সব সৃষ্টিই সুন্দর, আর এই সৌন্দর্য যাতে কোনোভাবেই নষ্ট না হয়ে যায় সে জন্য সৃষ্টিকর্তা এমন কিছু উপাদান সৃষ্টি করেছেন যার সাহায্যে স্রষ্টার সৃষ্টির সৌন্দর্যকে টিকিয়ে রাখা যায়।
জেনে নিন কিভাবে খুব সহজ এবং ঘরোয়া প্রাকৃতিক কার্যকরি উপায় অবলম্বনের মাধ্যমে আপনার ত্বককে উজ্জ্বল করা যায়।

skin-beauty-lotion-1পদ্ধতিঃ

১ ফ্রেশ লেবুর রস

একটি লেবুকে দুই ভাগ করে কাটুন, একভাগ ব্যবহার করুন এবং বাকি ভাগ ফ্রিজে সংরক্ষণ করুন। একটি পাত্রে বাকি একভাগের রস বের করে নিন।

  • এবার একটি তুলার বল বানিয়ে লেবুর রসে চুবিয়ে নিন এবং ত্বকের যেই অঞ্চল আপনি উজ্জ্বল করতে চান সেখানি আলতো ভাবে ঘষুন। হতে পারে আপনার মুখমন্ডল, ঘাড় বা অন্য যেকোনো যায়গা। খেয়াল রাখবেন লেবুর রস যাতে চোখের ভিতর না যায়।
  • ধোয়ার আগে ১৫-২০ মিনিট রেখে দিন। অবশ্যই কুসুম গরম পানি দিয়ে আলতো ভাবে ধুয়ে পরিষ্কার করুন এবং পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন এবং ময়শ্চারাইয করুন।
  • সপ্তাহে ২-৩ বার ব্যাবহার করুন কিন্তু দিনে এক বারের বেশি ব্যাবহার করবেন না।
  • লেবুর রস ব্যাবহারে সময় যদি আপনার ত্বক ঝাঁঝালো অনুভব করে তাহলে অবশ্যই লেবুর রসে আপনি পানি মিশিয়ে নিনি ব্যবহারের পূর্বে।

২ লেবুর মাস্ক তৈরি করুন

মাস্ক ব্যাবহারে লেবুর অ্যাসিটিক অংশ ধীরে ধীরে ত্বকের ছোট ছোট গর্তে প্রবেশ করবে এবং ধীরে ধীরে আপনার ত্বকের রুপের পরিবর্তন ঘটাবে।

  • উজ্জ্বল ত্বকের জন্য মাস্কটি তৈরির পদ্ধতিঃ ১ টেবিল চামচ লেবুর রস , ১ টেবিল চামচ টম্যাটো রস, ১ টেবিল চামচ শসার রস, এবং ১ টেবিল চামচ চন্দন একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এইবার পেস্টটি ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। পরবর্তীতে পরিষ্কার কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং ময়শ্চারাইয করুন।
  • শুষ্ক ত্বকের জন্য মাস্ক তৈরির পদ্ধতিঃ ১ টেবিল চামচ পাওডার দুধ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পেস্টটি ত্বকে আলতো ভাবে লাগিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন এবং পরবর্তিতে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং ময়শ্চারাইয করুন।
  • মাস্ক সপ্তাহে ১অথবা ২ বারের বেশি ব্যবহার করবেন না।

৩ লেবুর এক্সফোলিয়েটর ব্যবহার করুন

সাইট্রিক অ্যাসিডের প্রাকৃতিক উজ্জ্বল উপাদানের এক্সফোলিয়েন্ট আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এবং মৃত ত্বককে দূর করতে সাহায্য করবে।

  • লেবুর এক্সফোলিয়েন্টঃ ২ টেবিল চামচ বাদামি চিনি, ১ টি ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন।
  • এক্সফোলিয়েন্ট টি ত্বকে খুব নম্রভাবে ম্যাসাজ করতে থাকুন এবং পুরো লাগানোর পর ১০-১৫ মিনিট রেখে উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ময়শ্চারাইয করুন।

৪ ডাবের পানি ব্যাবহার করুন

ডাবের পানিকে উজ্জ্বল ত্বকের অন্যতম উপাদান হিসাবে মানা হয়। একটি তুলার বল কে ডাবের পানিতে চুবিয়ে মুখমন্ডলে অথবা ত্বকের যেই অংশ আপনি উজ্জ্বল করতে চান সেখানে আলতো ভাবে ঘষতে থাকুন। ডাবের পানিতে প্রচুর পরিমানে মিনারেল রয়েছে যা ত্বকের জন্য খব উপকারী।

৫ এলোভেরা ব্যবহার করুন

এলোভেরার নির্যাস খুব কার্যকরি একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের পোড়া ভাব আঘাতজনিত দাগ দূর করতে সাহায্য করবে। এটি ত্বকের অন্যান্য কালো দাগ দূর করে ত্বক কে নতুন ভাবে উপস্থাপন করতে অনেক কাজ করবে।

  • এলোভেরা উদ্ভিত থেকে নির্যাস বের করে নিয়ে ত্বকের সেইসব অঞ্চলে লাগান যেই অঞ্চল আপনি উজ্জ্বল করতে চান।
  • এলোভেরা ত্বকের জন্য খুব ভালো একটি উপাদান, আপনি যখন খুশি এটি ব্যাবহার করতে পারবেন, ভয় নেই এর কোনো পার্শ্ব্য প্রতিক্রিয়া নেয়।

৬ কাঁচা আলু

কাঁচা আলুর জুস কে শুভ্রতার অন্যতম একটি উপাদান হিসাবে ধরা হয় কারন এর মধ্যে বৃহৎ পরিমানের ভিটামিন সি রয়েছে যা প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করে তুলে।

  • আলুর খোসা ছড়িয়ে নিয়ে আপনার ত্বকের যেই অংশকে উজ্জ্বল করতে চান তার উপর খুব নম্রভাবে ঘষতে তাকুন। এই ভাবে আপনি কয়েক বার আপনার ত্বকে প্রয়োগ করুন দেখবেন ফলাফল পাবেন।
  • অন্যান্য ফল এবং সবজি থেকেও আপনি একই ফলাফল পেতে পারেন যেমন, টম্যাটো, শসা ইত্যাদি এদের মধ্যেও প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে।

৭ হলুদ ব্যাবহার করুন

হলুদ এমন একটি রাঁধুনি মসলা যা খুব জনপ্রিয় আমাদের দেশে। এটি     মেলানিন( রঞ্জক যা ত্বককে কালো করে) উৎপাদে বাঁধা সৃষ্টি করে সূর্যের আলোয় পোড়া ত্বককে পূর্বের ন্যায় ফিরিয়ে দিতে সাহায্য করবে।

  • হলুদ দিয়ে তৈরি মাস্কঃ আধা চা চামচ হলুদ, ২ চামচ লেবুর রস, ২ চা চামচ শসার রস মিশিয়ে ত্বকের সেই সব অঞ্চলে লাগান যে অঞ্চল পানি উজ্জ্বল করতে চান।
  • ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। যদিও পানার ত্বকে একটা হলুদ ভাব থেকে যাবে তবে চিন্তার কিছু নেই এই হলুদ ভাব খুব দ্রুত চলে যাবে।

সতর্কতাঃ

লেবু অথবা অন্যান্য সাইট্রাস জুস খুব যত্নের সাথে ব্যাবহার করুন। এই সব জুস ব্যবহার করে কখনো রোদে যাবেন না। যেই জুসই ব্যবহার করুন তা খুব ভালো ভাবে পরিষ্কার করুন বাইরে যাওয়ার আগে।
আপনার ত্বক নিয়ে ভাবছেন? ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির কথা ভাবছেন?

Share This Post

Post Comment