সহজ ফলে চমৎকার ফেসিয়াল

সহজ ফলে চমৎকার ফেসিয়াল
ফেসিয়াল করে থাকেন। এতে সময় ও অর্থ দুই-ই কিন্তু ব্যয় হয় অতিরিক্ত, তাই না? অথচ ঘরে  বসেই বিভিন্ন ফল দিয়ে খুব সহজেই সেরে নেওয়া যায় চমৎকার ফেসিয়াল পর্ব! যা আপনার ত্বকের জন্য খুব উপকারী প্রমাণিত তো হবেই। তারসঙ্গে সময় যেমন বাঁচবে, তেমনি অর্থও।

*পাকা কলা ত্বকের জন্য খুবই উপকারী৷ একটি পাকা কলা হাত দিয়ে ভর্তা করে সারা মুখে আর গলায় লাগান। চাইলে এতে একটু মধু মেশাতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের এই প্যাকটি ভাল কাজ দেয়, ত্বককে নরম ও মোলায়েম করতে সাহায্য করে।
 *পাকা টমেটো ভর্তা করে মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন ও জল দিয়ে ধুয়ে নিন। তৈলাক্ত ত্বকের জন্য এটা ভাল স্ক্রাবার হিসাবে কাজ করবে। আবার রোদের পোড়া ভাবও কমাতে সাহায্য করবে।

*ত্বকের উজ্জলতা বাড়াতে পাকা পেঁপে খুব উপকারী। পাকা পেঁপে ভর্তা করে নিন। তারসঙ্গে দিন মধু ও সামান্য ময়দা। পেস্ট বানিয়ে মুখে লাগান, আধা ঘণ্টা পর মুখ ধুয়ে ফেলুন। লক্ষ্য করুন ত্বক কতো উজ্জ্বল লাগছে।

*যাদের ত্বক শুষ্ক, তারা শশার রস মুখে লাগান। শশার রস ত্বককে ঠাণ্ডা রাখে। এছাড়া শশার রসে তুলো ভিজিয়ে দুই চোখের উপর দিয়ে রাখুন, তুলো শুকিয়ে গেলে জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। শশার রস চোখের চারদিকের কালো ভাব দূর করবে। রস করতে না চাইলে শসাকে মিহি ঝুরি করে চটকে নিন। তারপর মুখে বা চোখের উপর দিয়ে রাখুন। শসার রস কিন্তু প্রাকৃতিক টোনারও।

*কয়েক রকমের ফল এক সঙ্গে  মিশিয়ে চমৎকার ফেসিয়াল মাস্ক তৈরি করা যায়। বেশ কয়েক রকম আঙ্গুর চটকে রস করে নিন। এক সঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য এই মাস্ক দারুন কাজে দেয় ।

*কমলার খোসা রোদে শুকিয়ে রাখুন। পড়ে এই খোসা মুসুরির ডালের সঙ্গে মিশিয়ে বেটে নিন। স্ক্রাবার হিসাবে ব্যবহার করুন।

Share This Post

Post Comment