চুল পড়া ঠেকাতে যা করবেন!

চুল পড়া ঠেকাতে যা করবেন!

চুল একজন মানুষের শরীরের সৌন্দর্য বর্ধনে গুরুত্বপূর্ণ অংশ । ‍আর সেই চুলের সৌন্দর্য ধরে রাখতে পোহাতে হয় কত রকম ঝামেলা । কিন্তু আমরা প্রতিদিন নিজের অজান্তেই এমন কিছু বাজে অভ্যাসে গড়ে তুলি যেগুলো চুলের স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। চুল বিশেষজ্ঞ অ্যালেন বাউম্যান বলেন, ‘প্রতিদিন আমাদের খাদ্যদ্রব্য থেকে শুরু করে জীবন স্টাইলের অন্তর্ভুক্ত এমন কিছু বিষয় রয়েছে যার ফলে আমাদের চুল পড়ার সমস্যা তৈরি হয়।’

আসুন জেনে নেই  সেই সব বদঅভ্যাসের ব্যাপারে যেগুলো জানা থাকলে আপনি অনায়াসেই আপনার চুলের ঝরে পড়া রোধ করতে পারবেন নিজে নিজেই ।

হিট স্ট্রেইটনার ব্যবহার :
স্ট্রেইটনার মূলত চুলকে হিট দিয়ে সোজা করতে বা কোঁকড়ানো করতে সহায়তা করে। কিন্তু চুল হিট করার যেকোনো উপকরণই চুলের জন্য ক্ষতিকর। এতে মাথার ত্বকের প্রোটিনের হেরফের হয়, যার ফলে চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যায়।

গরম পানি দিয়ে গোসল :
আমরা অনেকেই গরম পানি দিয়ে গোসল করে থাকি। এর ফলে ত্বকের শুষ্কতা বেড়ে যায়, ত্বক রুক্ষ্ম হয়ে যায়।
এছাড়া গরম পানি চুলেরও বিভিন্ন ধরনের ক্ষতি করে থাকে যেমন চুল রুক্ষ্ম হয়ে যাওয়া, চুলের আগা ফাটা, চুল ভেঙ্গে পড়ে যাওয়া এমনকি চুল পড়া। তাই গরম পানি দিয়ে গোসলের অভ্যাসটি চুলের জন্য ক্ষতিকর।

মচমচে খাবার :
যেকোনো খাবার মূলত শরীরে এনার্জী উৎপাদন করে যা হার্ট এবং ব্রেনের কাজে সহায়তা করে। কিন্তু মচমচে বা কুড়মুড়ে খাবার চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
কেননা কুড়মুড়ে খাবার খেতে গেলে তা হার্টে এবং ব্রেনে ক্ষতিকর প্রভাব ফেলে যার ফলে প্রচুর চুল পড়তে পারে। তাছাড়া এই খাবারগুলো স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।

ভেজা চুল বেঁধে ফেলা :
চুল ভিজিয়ে গোসল করার পরে নিয়ম হল চুল খোলা রেখে ভালো করে শুকিয়ে নেয়া। কিন্তু অনেকেরই একটি বাজে অভ্যাস রয়েছে যে ভেজা চুল বেঁধে রাখা যা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে চুলের গোড়া নরম হয়ে যায় যার ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়।

শক্ত করে চুল বাঁধা :
চুলের গোঁড়ায় কোনো ধরনের প্রেসার না দিয়ে চুল আঁচড়ানো উচিৎ এবং চুল বাঁধা উচিৎ। কিন্তু অনেকেই চুলগুলোকে টেনে অনেক শক্ত করে বাঁধেন যা চুলের জন্য ক্ষতিকর। এর ফলে চুলের গোঁড়ায় টান পড়ে এবং গোঁড়া নরম হয়ে যায়। ফলে চুল পড়ে যায়।

চুলে ব্যবহার্য বিভিন্ন প্রসাধন সামগ্রী :
চুলকে ঝলমলে আর প্রাণবন্ত করতে আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের প্রসাধন সামগ্রী যা আসলে চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কেননা এগুলো সম্পূর্ণভাবে বিভিন্ন রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি যা চুলের গোঁড়া নরম করতে সহায়তা করে। আর এর ফলে চুল পড়া সমস্যা তৈরি হয়।

জন্ম নিয়ন্ত্রণ পিল খাওয়া :
জন্ম নিয়ন্ত্রণ পিল খেলে অনেকের হরমোনের পরিবর্তনের কারণে চুল পড়ার সমস্যা তৈরি হয়। অ্যালেন বাউম্যান বলেন, ‘ জন্ম নিয়ন্ত্রণ পিলে অ্যান্ড্রোজেন নামক এক ধরনের পদার্থ থাকে যা চুলের গোড়া নরম করতে সহায়তা করে। ফলে প্রচুর চুল পড়ার সমস্যা তৈরি হয়।

চুলের ময়লা পরিস্কার না করার অভ্যাস :
চুল পড়ার জন্য এটি খুব বড় একটি কারণ। আমরা অনেক সময় বাইরে ধুলাবালি থেকে এসে চুল পরিস্কার করি না। যার ফলে চুলে জমা হওয়া বিভিন্ন ময়লা চুলের গোঁড়াকে নরম করে তোলে। এর ফলেও চুল পড়ে।
রোদে চুল শুকানো :

সূর্যের রশ্মিতে থাকা অতি বেগুনি রশ্মি চুলের জন্য ক্ষতিকর। এর ফলে চুল অনেক বেশি রুক্ষ্ম হয়ে যায় এবং চুল পড়ার সমস্যা তৈরি হয়।

ঔষধ সেবনের অভ্যাস :
কিছু কিছু ওষুধ খাওয়ার ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়। যেমন স্টায়াটিন, অ্যান্টি-ডিপ্রেজেন্টস, অ্যান্টি-অ্যানাক্সাইটি এজেন্টস, অ্যান্টি-হাইপারটেনসিভ জাতীয় ঔষধ সেবনে হরমোনের ভারসাম্যের পরিবর্তন হয়ে থাকে। যার ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়ে থাকে।

পরিশেষে একটু সচেতনতাই বদলে দিতে পারে বহু দিন ধরে বয়ে বেড়ানো অনেক পুরানো সমস্যা । শুধু অভ্যাসবসত কিছু ত্যাগ করতে বা যোগ করতে হয় কিছু ব্যাপার ।

Leave a Reply