ম্যানুয়ালি উইন্ডোজ রেজিস্ট্রি ক্লিন করুন

ম্যানুয়ালি উইন্ডোজ রেজিস্ট্রি ক্লিন করুন

উইন্ডো রেজিস্ট্রি হল মাইক্রোসফট উইন্ডোজের এমন একটা ডাইরেক্টরি যার ভিতরে অপারেটিং সিস্টেমের সব সেটিংস ও অপশনগুলো থাকে। এটাতে সব হার্ডওয়্যার ও সফটওয়্যার সম্পর্কে তথ্য থাকে। কম্পিউটারের যে কোন ধরনের পরিবর্তন এখানে সংরক্ষিত থাকে। এছাড়াও কার্নেলের অপারেশন, পারফরমেন্স কাউন্টার ও বর্তমান একটিভ হার্ডওয়্যার সম্পর্কে যেকোন তথ্য এখানে পাবেন। আপনি যতই সতর্ক থাকুন না কেন অনেকদিন ধরে রেজিস্ট্রিত অযাচিত এন্ট্রি, এরর, ক্লাটার প্রভৃতি জমে যায়। কাজেই নিয়মিত রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন।

index১. উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর অপেন করুন – স্টার্ট বাটনে ক্লিক করে ‘রান’ সিলেক্ট করুন। এবার টেক্সট বক্সের ভিতরে regedit টাইপ করে ওকে বাটনে ক্লিক করুন।

২. ব্যাকআপ রাখুন – কিছু পরিবর্তন করার আগে বর্তমান রেজিস্ট্রির ব্যাকআপ নিন। ফাইল মেনুতে গিয়ে এক্সপোর্ট সিলেক্ট করুন। এক্সপোর্ট রেন্জ পেনেলে গিয়ে ‘অল’ সিলেক্ট করুন। ব্যাকআপ লোকেশন সিলেক্ট করে এটির নাম দিন। এবার ‘সেভ’ বাটনে ক্লিক করুন।
৩. এখন পুরানো এপ্লিকেশন যেগুলো আনইন্সটল করা হয়েছে সেগুলো খুজে বের করে মুছতে হবে। এজন্য আপনাকে “HKEY_CURRENT_USER” কি এক্সপান্ড করতে হবে এর পাশের (+) চিহ্নে ক্লিক করে। সফটওয়্যার কি খুলুন। এপ্লিকেশনের নাম ও ডেভেলপারের নাম লেখা কিগুলি খুজে বের করুন। একটাকরে কি সিলেক্ট করে “Del” বাটন চেপে মুছুন। আপনি কিগুলো নাম দিয়ে সার্চ করেও মুছে ফেলতে পারেন। “Ctrl” ও “f” বাটন একসাথে চেপে ধরুন। ফাইন্ড ডায়লগবক্স এলে এপ্লিকেশনের নাম দিয়ে খুজুন ও ডেল বাটনে ক্লিক করে মুছে ফেলুন।
৪. স্টার্টআপ মেনু থেকে বাড়তি আইটেম মুছুন। এজন্য My Computer\ HKEY_LOCAL_MACHINE\ SOFTWARE\ Microsoft\ Windows\ Current Version কি খুলুন। ‘রান’ কি সিলেক্ট করুন। বাপাশে এক্সিকিউটেবল ফাইলের সর্টকাট দেখা যাবে। যেটা দরকার সিলেক্ট করে ডেলেট করুন।
৫. HKEY_CURRENT_USER এ গিয়েও আবার সেইফাইলগুলো মুছুন। কাজ শেষ হলে রেজিস্ট্রি এডিটরটি বন্ধ করে দিন। দরকারী কোন ফাইল ভুল করে মুছে গেলে ব্যাকআপ থেকে রিস্টোর করতে পারবেন।

Share This Post

Post Comment