যে ৩টি কারণে আপনার কখনোই ব্লগিং ছেড়ে দেওয়া উচিৎ নয়!

যে ৩টি কারণে আপনার কখনোই ব্লগিং ছেড়ে দেওয়া উচিৎ নয়!

বর্তমানে ব্লগিং খুব জনপ্রিয় হয়ে গেছে। পাশাপাশি আমাদের দেশে এত এত ব্লগসাইট তৈরি হয়েছে যে মাঝে মাঝে চিন্তায় পড়ে যেতে হয় যে কোনটা আগে ভিজিট করব। কিন্তু, এর মাঝেও সমস্যা আছে। বেশীরভাগ ব্লগার প্রথমদিকে খুব উৎসাহ নিয়ে ব্লগিং শুরু করলেও পড়ে তারাতারি তাদের উৎসাহ নষ্ট হয়ে যায়। তারা আর ব্লগিং এর মাঝে কোন আগ্রহ খুজে পান না। আজ আমি এমন কিছু সমস্যা সম্পর্কে বলবো যেগুলো ব্লগারদের উৎসাহ নষ্ট করে পাশাপাশি যেই সমস্যার সমাধানও দেব! তাহলে চলুন শুরু করা যাকঃ

১। আমার ব্লগে ভিজিটর নেইঃ

বেশীরভাগ ব্লগারদের এটাই মুল সমস্যা। এখন অনেক বেশি পরিমাণে ব্লগ থাকার ফলে ও প্রতিযোগিতা অনেক বেড়ে যাবার ফলে যেকোনো একটা নির্দিষ্ট ব্লগে ভিজিটর পাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাই অনেকেই ব্লগিং ছেড়ে দিতে চায় আশানরুপ ভিজিটর না পাওয়ার ফলে। কিন্তু, ব্লগিং ছেড়ে দেবার আগে একবার চিন্তা করুন যে কেন ভিজিটর আসছে না। আসলে সমস্যা কোথায়? আমাদের টেক-টিউন্স নামের এই ব্লগে তো অনেক ভিজিটর। এখানেই আসল রহস্য। আপনি যদি পাঠকদের সন্তুষ্ট করতে না পারেন, খুশী করতে না পারেন তাহলে ভিজিটর আসবে কিভাবে? তাই চেষ্টা করুন সবসময় ভালো ও মানসম্পন্ন টিউন লিখতে ও আপনার লিখাগুলি সোশ্যাল নেটওয়ার্ক এ ছড়িয়ে দিন। তাহলে দেখবেন আস্তে আস্তে কেমন ভিজিটর আসতে শুরু করে!

২। কোন আয় নেই আমার ব্লগে!

হ্যা, এটাও ব্লগিং ছেড়ে দেবার অন্যতম মূল কারন। এবশিরভাগ ব্লগার আসলে ব্লগিং শুরু করে আয় করার চিন্তা নিয়ে। কিন্তু, টাকা আয় করা কি এতই সোজা? যদি নলগ থেকে আয় করা অনেক সোজা হত তাহলে তো পৃথিবীতে কেউ কোন চাকরিই করত না! সবাই নিজের একটা করে ব্লগ খুলে বসতো। ব্লগ থেকে টাকা আয় করার আগে ব্লগের একটা স্ট্যান্ডার্ড তৈরি করতে হবে। আপনার ব্লগটা ভালভাবে পর্যবেক্ষণ করে দেখুন তো সেটা থেকে কি আসলেই আয় করা সম্ভব? ধৈর্য ধরে প্রতিদিন অন্তুতপক্ষে একটি ভালো টিউন লিখুন। এমন কিছু লিখার চেষ্টা করুন যা সকলের কাজে আসবে। একটা নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগিয়ে যান। ব্লগ থেকে আয় করতে হলে আপনার ব্লগকে সুন্দর করে গুছিয়ে তুলুন। এরপরে, কাস্টম অ্যাড, গুগল অ্যাডসেন্স অথবা এফিলিয়েট মার্কেটিং ইত্যাদির মাধ্যমে আয় করুন।

৩। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে ব্যার্থতা

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও আপনার ব্লগের জন্য খুবই প্রয়োজনীয়। আপনি তো সবাইকে ধরে ধরে ব্লগে ঢুকাতে পারবেন না… তাই আপনার ব্লগটিকে সকলের কাছে আরও গ্রহণযোগ্য করে তুলতে প্রয়োজন এসইও এর। এসইও করার জন্য দক্ষতা+সময়+ধৈর্য এই ৩টা জিনিসের প্রয়োজন। ভালোভাবে এসইও প্র্যাকটিস করলেই আর সেগুলো আপনার ব্লগে প্রয়োগ করার মাধ্যমেই আপনার ব্লগ প্রতিষ্ঠিত করতে পারেন।

মূলত এগুলোই হচ্ছে ব্লগিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়সমুহ। ব্লগিং করতে থাকুন কারণ আপনি ব্লগিং ভালোবাসেন, টাকা আয়ের জন্য ব্লগিং করবেন না। পাঠকদের কথা চিন্তা করে লিখতে থাকুন তাহলে সফলতা আপনার কাছে ধরা দেবে। সময় সল্পতার কারণে বিস্তারিত লিখতে পারলাম না তবে ভবিষ্যতে এই বিষয়ে বিস্তারিত লিখবো। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। কোন কিছু না বুঝলে মন্তব্য করুন। ধন্যবাদ। :)

Share This Post

Post Comment