ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই!

ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই!

index534

ওয়েব ডিজাইন নিয়ে আমাদের আগ্রহের শেষ নেই। অনেকেই ওয়েব ডিজাইন করে অনলাইন থেকে অনেক অর্থ উপার্জন করছে। কেউ কেউ মার্কেটপ্লেস গুলোতে কাজ করছে আবার কেউ কেউ খুলেছে নিজের কোম্পানি। সে, যাই হোক না কেন, আয় করতে গেলে ওয়েব ডিজাইন তো আগে শিখতে হবে।  আর তাছাড়া নিজের ওয়েবসাইট ম্যানেজ করার জন্যও ওয়েব ডিজাইন এর উপর হালকরা উপর ঝাপসা জ্ঞান তো থাকতেই হবে।

তবে এই শেখাতেই রয়েছে যত সমস্যা। যে কোন কিছু,- বিশেষ করে কম্পিউটার সংক্রান্ত কোন কিছু শিখার ক্ষেত্রে আমাদের সকলেরই প্রথম পছন্দ যে কোন প্রতিষ্ঠান। কিন্তু কথা হচ্ছে, অনেক আশা করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কাজ শেখার পরেও অধিকাংশ ক্ষেত্রেই শেখার কোঠা ০ বা তার আশেপাশেই থেকে যায়।

আবার এর মধ্যে যে, ভাল প্রতিষ্ঠান নেই এমন কথা মোটেও ঠিক নয়। ভাল প্রতিষ্ঠান অবশ্যই আছে, কিন্তু এদের মধ্যে অধিকাংশই হয়ে থাকে এক্সপেন্সিভ। ফলে প্রতিষ্ঠানিক শিক্ষা আর পাওয়া হয়ে ওঠে না। আর ওদিকে ওয়েব ডিজাইন শুধু স্বপ্নই রয়ে যায়।

ঠিক আছে, ভাবলাম প্রতিষ্ঠানে যাবেন না, তাহলে কি করবেন? অনলাইনে খুজে টিউটোরিয়াল বের করে দেখে শিখবেন। কিন্তু সেই ক্ষেত্রেও আরও একটি সমস্যা হল- অনলাইনে খুজে পাওয়া ফ্রী টিউটোরিয়াল গুলোর বেশিরভাগই থাকে অগোছালো। ফলে সেখানেও ঘটে নানা বিপত্তি।

এই রকম যারা শত চেস্টার পরেও ওয়েব ডিজাইন শিখতে পারেন নাই, অথবা যারা নতুন করে শিখতে চান তাদের জন্য এই ধারাবাহিক পর্ব গুলো।

আমাদের এই চেইন টিউন গুলোতে আমরা আপনাদের ওয়েব ডিজাইন এর বেসিক সম্পর্কে বিস্তারিত বলব যাতে করে ওয়েব ডিজাইন কি, কেন এবং কিভাবে শিখবেন সেটি আপনারা জানতে পারেন। এবং সব কাজ যদি আপনারা ঠিকঠাক করতে পারেন, তাহলে এই কোর্স শেষে সবাই আপনার লাইফের প্রথম ওয়েবসাইটটি তৈরি করতে পারবেন।

প্রথমেই বলে রাখছি, এটা হচ্ছে বিগিনার লেভেলদের জন্য। এখানে ফ্রী ডোমেইন, হোস্টিং রেজিঃ করে কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় সেটি দেখানো হয়েছে। এখানে কোডিং শেখানো হয় নি। কারন প্রথম অবস্থায় আপনি আগে ফ্রীতে ওয়েবসাইট তৈরি করা জানুন, পরবর্তীতে আপনাকে কি কি শিখতে হবে সেটিও আমরা আলোচনা করেছি।

তাহলে শুরু করা যাকঃ

ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন?

ওয়েব ডিজাইন হচ্ছে মূলত একটি অংশ। আসলে যে কোন ওয়েবসাইট করা হয়ে দুইটি ধাপে।
১. ওয়েব ডিজাইন
২. ওয়েব ডেভেলপমেন্ট।

প্রথমে করতে হয় ওয়েব এর ডিজাইন অংশ যেটা সাধারণত এইচটিএমএল সিএসএস দিয়ে হয়ে থাকে এবং এর পর এটাকে সিএমএস যেমন- WordPress দিয়ে করা হয়ে থাকে যেটাকে বলা হয় ওয়েব ডেভেলপমেন্ট। এই ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট নিয়ে নিচের ভিডিও গুলোতে বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং এর পাশাপাশি কিভাবে ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন করবেন সেটাও রয়েছে এখানে। তো চলুন দেখে নিই ভিডিও।

আপনার ইন্টারনেট স্লো হলে ভিডিওর নিচে ডাউনলোড লিঙ্ক দেয়া আছে, সেখান থেকে ডাউনলোড করে নিন।

ভিডিও নং- ০০ (একদম বিগিনারদের জন্য কিছু কথা)ঃ

http://www.youtube.com/watch?v=V89yz0XbLXk

এই ভিডিওটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ভিডিও নং- ০১ (ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মধ্যে কিছু পার্থক্য, অবশ্যই জানতে হবে)ঃ

http://www.youtube.com/watch?v=QISKNUx0UDI

এই ভিডিওটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ভিডিও নং- ০২ (ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন)ঃ

http://www.youtube.com/watch?v=uuwnws6fkag

এই ভিডিওটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এখানে বিশেষ ভাবে উল্লেখ্যঃ

http://www.tk এর কিছু সমস্যার কারণে অনেকেই হয়ত ডোমেইন রেজিঃ করতে পারেন নাই। আসলে আমাদের ভিডিও তে ওয়েব সাইটের ঠিকানা  http://www.tk  দেয়া আছে, এবং এটাই ঠিক, কিন্তু কয়েকদিন ধরে এটা পরিবর্তন হয়ে http://www.dot.tk হয়ে গেছে। তাই যাদের ডোমেইন রেজিঃ করতে সমস্যা হচ্ছে তারা এখান থেকে গিয়ে ডোমেইন রেজিঃ করে নিন।

Share This Post

Post Comment