দেয়াল থেকে সহজেই মুছে ফেলুন বাচ্চাদের ক্রেয়নের দাগ

দেয়াল থেকে সহজেই মুছে ফেলুন বাচ্চাদের ক্রেয়নের দাগ

দেয়ালে ক্রেয়নের দাগ পড়েনি এমন কোন বাসা কি খুঁজে পাওয়া যাবে? ঘরে ছোট কোন বাচ্চা থাকলে দেয়ালেই হয় তাদের ক্যানভাস। মোমের রং পেন্সিল দিয়ে আঁকা ছবি ড্রয়িং বুকের চেয়ে দেয়ালেই বেশি দেখা যায়। সাধারণ সাবান পানি দিয়ে এই ক্রেয়নের দাগ ওঠানো যায় না। বরং এই দাগ ওঠানোর জন্য অনেক সময় নতুন করে ঘরটাকেই রং করতে হয়। আর এর জন্য গুনতে হয় অনেক গুলো টাকা। কিন্তু আপনি জানেন কি, খুব সহজেই দেয়ালের এই দাগ ওঠানো সম্ভব! আসুন তাহলে জেনে নিই কিছু সহজ ঘরোয়া উপায়।

বেকিং সোডা
একটি বাটিতে পানির মধ্যে বেকিং সোডা মিশিয়ে নিন। এখন একটি কাপড় পানির মধ্যে ভিজিয়ে সেটি দিয়ে দাগের জায়গায় মুছে ফেলুন। এভাবে কিছুক্ষণ করার পর দেখবেন দেয়ালে ক্রেয়নের দাগ হালকা হয়ে গেছে।

টুথপেষ্ট
খুব অবাক হচ্ছেন, টুথপেষ্ট কী করে ক্রেয়নের দাগ ওঠাবে? দাগের ওপর সাদা টুথপেষ্ট লাগান তারপর কিছুক্ষণ ঘষুন। জোরে জোরে ঘষুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ গায়েব হয়ে গেছে। জেল টুথপেষ্ট এই ক্ষেত্রে কাজ করবে না।

মেয়নেজ
সবার প্রিয় মেয়নেজ দিয়েও কিন্তু ক্রেয়নের দাগ ওঠানো সম্ভব। দেয়ালের যেসব স্থানে ক্রেয়নের দাগ পড়েছে সেখানে মেয়নেজ লাগান। এরপর কয়েকবার ভাল করে ঘষে নিন। কিছুক্ষণ ঘষার পর একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন দাগ চলে গেছে।

ভিনেগার
ক্রেয়নের দাগ ওঠানোর জন্য ভিনেগার অনেক ভাল কাজ করে। একটি টুথব্রাশে ভিনেগার লাগিয়ে দাগের ওপর কয়েকবার ঘষুন। কয়েকবার ঘষার পর দেখবেন দাগ চলে গেছে।

পেন্সিল রাবার
কিছু কিছু ক্রেয়নের দাগ কাঠ পেন্সিলের পিছনে যা রাবার থাকে তা দিয়ে মুছলে দাগ উঠে যায়। তাই দেয়ালে ক্রেয়নের দাগ দেখলে সেখানে পেন্সিল রাবার দিয়ে কয়েকবার ঘষুন।

Share This Post

Post Comment