কলার খোসায় ঝকঝকে সাদা দাঁত

কলার খোসায় ঝকঝকে সাদা দাঁত

পাকা কলার খোসা হাতে বা হালকা রঙের কাপড়ে লাগলে দাগ বসে যায়। কলা খেয়ে খোসাটা তাই সাবধানে ফেলে দিতে হয়। অথচ ফেলনা এই জিনিস শুধু ফেলনা নয়, রয়েছে গুরুত্বপূর্ণ উপকারী গুণ।

যারা দাঁতের ঘোলোটে বা হলদে ভাব নিয়ে ভুগছেন তাদের জন্য রয়েছে সুখবর! কলার খোসায় আছে প্রচুর পরিমাণে খনিজ উপাদান। বিশেষ করে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম আর ম্যাঙ্গানিজ। এই উপাদানগুলো ঘোলাটে বা হলদে দাঁতকে সাদা করে তোলার প্রধান হাতিয়ার।

এছাড়াও কলার খোসায় আছে প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন ডি। এই উপাদানগুলো দাঁতকে মজবুত করে তোলার পাশাপাশি খনিজ উপাদান গুলো শোষণ করতেও সহায়তা করে। তাই আসুন শিখে নেয়া যাক কলার খোসা দিয়ে দাঁতকে ঝকঝকে করে তোলার উপায়।

প্রথমে একটি আধাপাকা কলা বেছে নিন। এবার কলার বোটার দিক থেকে খোসা ছাড়িয়ে নিন। এতে করে খোসার সঙ্গে কলার গায়ে লেগে থাকা চিকোন সুতার মতো আঁশটি লেগে থাকবে। এবার খোসা থেকে চারকোনা করে দুই টুকরো কেটে নিন। সকালে দাঁত ব্রাশ করার আগে খোসার ভেতরের অংশটি দিয়ে আপনার দাঁত খুব ভালো করে ঘষুন।

প্রথম টুকরোটি দিয়ে পুরো এক মিনিট ঘষুন। তারপর সেটা বদলে দ্বিতীয় টুকরোটি দিয়ে আরও এক মিনিট ঘষুন। দাঁতের প্রত্যেকটি অংশে যেন পৌঁছায় এমন ভাবে ঘষতে হবে। দাঁত ঘষার পর ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এই সময়ে পানি বা অন্য কিছু খাবেন না, কিংবা কুলি করবেন না। সময়টা পেরিয়ে গেলে আপনার নিয়মিত ব্যবহারের টুথ পেস্ট দিয়ে দাঁত পরিষ্কার করে নিন।

এবার দেখুন, দাঁতের উজ্জ্বলতা বেড়ে গেছে অনেকাংশে। এভাবে ৪ থেকে ৫ দিন কলার খোসায় দাঁত মাজলে কাঙ্ক্ষিত ফল পাবেন। যাদের দাঁত বেশি হলুদ তারা প্রতিসপ্তাহে দুদিন করে এভাবে পরিষ্কার করতে পারেন।

Share This Post

Post Comment